Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুই কাস্টমস কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ নিষ্পত্তির নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
২১ নভেম্বর ২০২২ ২১:৩৯

ফাইল ছবি

ঢাকা: ইনভয়েস জালিয়াতির ঘটনায় ঢাকা কাস্টমস হাউজের দুই কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে এক আমদানিকারকের করা আবেদন নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানকে ৩০ দিনের মধ্যে ঢাকা কাস্টমস হাউজের কমিশনার এ.কে.এম নুরুল হুদা ও সহকারী রাজস্ব কর্মকর্তা শিবলী মাহফুজ হিমেলের (বর্তমানে সিলেটে কর্মরত) বিরুদ্ধে আনা অভিযোগ নিষ্পত্তি করতে বলেছেন আদালত।

বিজ্ঞাপন

আবেদনে দুই কর্মকর্তার বিরুদ্ধে ইনভয়েস জালিয়াতি করে আমদানিকারক মোহাম্মদ জাহিদুল হকের মালপত্র অবৈধভাবে আটকে রেখে হয়রানির করার অভিযোগ আনা হয়েছে।

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যানকে তদন্ত করে দুই কাস্টমস কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের পাশাপাশি ফৌজদারি আইন অনুযায়ী পদক্ষেপ গ্রহণের কথা আবেদন উল্লেখ করা হয়েছে।

সোমবার (২১ নভেম্বর) এ বিষয়ে করা এক রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি কেএম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে আজ রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মোকছেদুল ইসলাম ও শেখ মোহাম্মাদ জাকির হোসেন।

রুলে আমদানিকারকের অভিযোগের বিষয়ে ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা এবং ব্যর্থতাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে আমদানিকারকের অভিযোগ নিষ্পত্তি না করাকে কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত এবং বেআইনি ঘোষণা করা হবে না, তাও জানতে চাওয়া হয়েছে।

মামলার বিবরণ থেকে জানা যায়, এ.কে.এম নুরুল হুদা এবং সহকারী রাজস্ব কর্মকর্তা শিবলী মাহফুজ হিমেলের বিরুদ্ধে অভিযোগ ছিল, তারা পরস্পর যোগসাজসে জাহিদুল হকের নামে আমদানিকারকের নামে ভুয়া ইনভয়েস কর্মাশিয়াল ইনভয়েস (যা ইউরো ৮৮৪৭১.২৭ মূল্য লিখে) ভুয়া চালান তৈরি করেন। আমদানিকারক জাহিদুল হককে উদ্দেশ্য প্রণোদিতভাবে হয়রানি ও তার কাছ থেকে অবৈধ সুবিধা আদায় করতে মিথ্যা নোটিশ জারি করেন তারা।

বিজ্ঞাপন

আমদানিকৃত মালসমূহ (কসমেটিকস আইটেম) অবৈধভাবে কয়েকদিন আটক রাখাসহ হয়রানি করার অপচেষ্টার বিষয়ে সুষ্ঠ তদন্তপূর্বক বিভাগীয় ব্যবস্থা ও আইনানুযায়ী পদক্ষেপ গ্রহণের আবেদন করা হয়।

এ বিষয়ে আমদানিকারক জাহিদুল হক ঢাকা কাস্টমস হাউজে কর্মরত কমিশনার এ.কে.এম নুরুল হুদা ও এ.আর.ও শিবলী মাহফুজ হিমেলের বিরুদ্ধে অভিযোগ করে আবেদন জমা দেন গত ২৪ অক্টোবর। অভিযোগ নিষ্পত্তি না হলে গত ১ নভেম্বর জাহিদুল হক একটি আইনি নোটিশ পাঠান। তাতেও সমাধান না হওয়ায় গত ১৩ নভেম্বর ভুক্তভোগী জাহিদুল হক হাইকোর্টে রিট দায়ের করেন।

রিটে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, অর্থ সচিব, ঢাকা কাস্টমস হাউজে কর্মরত কমিশনার একেএম নূরুল হুদা এবং ঢাকা কাস্টমস হাউজের সাবেক সহকারী রাজস্ব কর্মকর্তা শিবলী মাহফুজ হিমেলকে (যিনি বর্তমানে সিলেটে কর্মরত) বিবাদী করা হয়।

সারাবাংলা/কেআইএফ/একে

কাস্টমস কর্মকর্তা হাইকোর্ট

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর