Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘পরিস্থিতি মোকাবিলায় ব্যবসায়ীদের নিয়ে করণীয় ঠিক করা হবে’

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ নভেম্বর ২০২২ ১৮:৫৭

ঢাকা: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, চলমান বিশ্ব পরিস্থিতি বিবেচনায় করণীয় ঠিক করতে আমরা দেশের ব্যবসায়ীদর নিয়ে বৈঠক করব। প্রয়োজনে ব্যবসায়ী সংগঠনের নেতাদের নিয়ে আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে মতবিনিময় করব। দেশের অর্থনৈতিক মুক্তিতে নতুন প্রজন্ম কাজ করছে। রফতানি বৃদ্ধির মাধ্যমে অর্থনৈতিক উন্নতি অব্যাহত রাখতে হবে।

মঙ্গলবার (২২ নভেম্বর) নতুন শহর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে বাণিজ্যমন্ত্রণালয় এবং রফতানি উন্নয়ন ব্যুরো আয়োজিত ’জাতীয় রফতানি ট্রফি ২০১৮-২০১৯’ বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানের বিশেষ অতিথির বক্তব্য রাখেন এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান্যান এ এইচ এম আহসান।

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশের অর্থনৈতিক মুক্তি অর্জনের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করতে হবে। ২০২৬ সালে এলডিসি গ্রাজুয়েশন অর্জনের পর দেশের ব্যবসা-বাণিজ্যে এগিয়ে নেওয়ার সক্ষমতা অর্জন করতে হবে। গত বছর আমরা ৬১ বিলিয়ন মার্কিন ডলার রফতানি করে দৃষ্টান্ত স্থাপন করেছি। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার জন্য আমরা সবাই কাজ করছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ডিজিটাল হয়েছে, এখন স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার কাজ চলছে। নিজ নিজ অবস্থান থেকে আমাদের সকলকে অবদান রাখতে হবে।

উল্লেখ্য, এবার ৭১টি প্রতিষ্ঠানের মধ্যে ২৯টি স্বর্ণ, ২৪টি রৌপ্য, ১টি ব্রোঞ্জ ট্রফি এবং সর্বোচ্চ রফতানিকারক প্রতিষ্ঠানকে বঙ্গবন্ধু শেখ মুজিব রফতানি ট্রফি (স্বর্ণ) প্রদান করা হয়।

সারাবাংলা/জিএস/এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর