Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনলাইনে রিটার্ন দাখিলে নতুন মাইলফলকে এনবিআর

স্টাফ করেসপন্ডেন্ট
২৩ নভেম্বর ২০২২ ২২:২৫

ঢাকা: অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের নতুন মাইলফলক অর্জন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বুধবার (২৩ নভেম্বর) পর্যন্ত অনলাইনে এক লাখ করদাতা আয়কর রিটার্ন জমা দিয়েছেন। এনবিআরের এমন সাফল্য কেক কেটে উদযাপন করেছে প্রতিষ্ঠানটি।

এ সময় এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, সদস্য (কর তথ্য ব্যবস্থাপনা ও সেবা) মো. জাহিদ হাছান, সামস্ উদ্দিন আহমেদ, সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) শাহীন আক্তারসহ এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এনবিআর সূত্রে জানা যায়, দেশে বর্তমানে ৮২ লাখের বেশি করদাতা ই-টিআইএন রেজিস্ট্রেশন নিয়েছেন। যার মধ্যে এখন পর্যন্ত সাড়ে ১৭ লাখ রিটার্ন দাখিল হয়েছে। আগামী কয়েকদিনে রিটার্ন দাখিলের সংখ্যা আরও বৃদ্ধি পাবে বলে জানা গেছে।

সাধারণত একজন করদাতার বার্ষিক আয়, ব্যয় ও সম্পদের তথ্য নির্ধারিত ফরমে উপস্থাপন করার মাধ্যম হচ্ছে আয়কর রিটার্ন। কোনো ব্যক্তি-করদাতার আয় যদি বছরে তিন লাখ টাকার বেশি হয়, তৃতীয় লিঙ্গের ব্যক্তি, নারী ও ৬৫ বছর বা তার বেশি বয়সের করদাতার আয় যদি বছরে সাড়ে তিন লাখ টাকার বেশি হয়, গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা করদাতার আয় যদি বছরে চার লাখ ৭৫ হাজার টাকার বেশি হয় এবং প্রতিবন্ধী করদাতার আয় সাড়ে চার লাখ টাকার বেশি হলে তার রিটার্ন দাখিল করা বাধ্যতামূলক।

সারাবাংলা/এসজে/এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর