Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৫০ শিক্ষা প্রতিষ্ঠানে কেউ পাস করেনি, এরমধ্যে ৪১টিই মাদরাসা

স্পেশাল করেসপন্ডেন্ট
২৮ নভেম্বর ২০২২ ১৫:১৭

ফাইল ছবি

ঢাকা: চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় শূন্য পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ এ। এই ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি। গত বছর এই সংখ্যা ছিল ১৮। আর এই শূন্য পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে মাদ্রাসা ৪১ টি। বাকি ৯টি স্কুল।

ফল বিশ্লেষণ করে দেখা যায়- রাজশাহী শিক্ষা বোর্ডের ২টি, যশোর শিক্ষা বোর্ডের ১টি, ডিনাজপুর শিক্ষা বোর্ডের ৫টি এবং ময়মনসিংহ শিক্ষা বোর্ডের ১টিসহ মোট ৯টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি। অপরদিকে মাদ্রাসা শিক্ষা বোর্ডের ৪১টি শিক্ষা প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করেনি।

এদিকে শূন্য পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা বাড়লেও শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা কমেছে। এবার মোট ২ হাজার ৯৭৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাস করেছে। এগুলোর মধ্যে সাধারণ শিক্ষা বোর্ডে ১ হাজার ৪৯৪ টি, মাদ্রাসা শিক্ষা বোর্ডে ১ হাজার ৩০৫টি এবং কারিগরি শিক্ষাবোর্ডে ১৭৬টি শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছে।

সোমবার (২৮ নভেম্বর) দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলন করে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করেন শিক্ষামন্ত্রী দীপু মনি।।

এতে গড় পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ। নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের গড় পাসের হার ৮৮ দশমিক ১০। আর মাদ্রাসা শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৮২ দশমিক ২২ শতাংশ।

এর আগে, দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের কপি হস্তান্তর করা হয়।

এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখের বেশি। ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট পরীক্ষার্থীর মধ্যে শুধু সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীন এসএসসি পরীক্ষার্থী প্রায় ১৬ লাখ।

গত ১৫ সেপ্টেম্বর এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল। করোনা পরিস্থিতি ও বন্যার কারণে দীর্ঘদিন আটকে থাকার পর অনুষ্ঠিত হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। সাধারণত পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হলো। এবার শুধু মাত্র এসএসসিতে জিপিএ–৫ পেয়েছে ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন শিক্ষার্থী।

সারাবাংলা/এজেড/একে

এসএসসি পরীক্ষা দাখিল পরীক্ষা মাদরাসা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর