Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মোরেলগঞ্জে জমে উঠেছে কালাচাঁদ আউলিয়ার মেলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১০ ডিসেম্বর ২০২২ ১৩:৩৬

ঢাকা: বৈশ্বিক করোনা মহামারির কারণে দুই বছর বন্ধ থাকার পর বাগেরহাটের মোরেলগঞ্জে জমে উঠেছে কালাচাঁদ আউলিয়ার ২০৮তম মেলা।

মোরেলগঞ্জ সদরের বারইখালী এলাকায় পীর কালা চাঁদ আউলিয়ার মাজারকে কেন্দ্র করে প্রতি বছর কালা চাঁদ ফকিরের মৃত্যুদিবস উপলক্ষে বাংলা সনের ২৫ অগ্রহায়ণ থেকেই শুরু হয় এই মেলা।

প্রথম দিকে এখানে শুধু মাত্র ১ রাতের জন্য ফকিরদের আসর বসত। পর্যায়ক্রমে তা মেলায় রূপ নেয়। ৯০’র দশকেও এখানে ১ দিন স্থায়ী হতো মেলা। ২০১০সাল থেকে বেড়ে যায় এর পরিধি ও স্থায়ীত্ব। এবারের মেলা দাফতারিক কাগজপত্র অনুযায়ী চলবে ৬দিন।

এখন পর্যন্ত দুই হাজারেরও বেশি স্টল বসেছে মেলায়। রয়েছে নাগরদোলা, ট্রেন, চরকা, রকমারি খেলনা, ফার্নিচারসহ বহু রকমের দোকান।

দেশের বিভিন্ন অঞ্চল থেকে কালাচাঁদের হাজার হাজার ভক্ত ও দরবেশরা কালাচাঁদের মাজারের পাশে অবস্থান করে তাদের নিজ নিজ আচার ও সংস্কৃতি নিয়ে প্রার্থনায় মগ্ন থাকেন। বহু লোক মনস্কাম পূরণে মাজারে মানতের টাকা দান করেন। রাতভর চলে ওরস, মুর্শিদী ও মাইজভান্ডারী গান।

ভক্তরা কালাচাদঁ আউলিয়ার মাজারে আগরবাতি আর মোমবাতি দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। মেলা চলাকালীন সময়ে সর্বসাধারণের জন্য থাকছে মহিষ ও খাসির খিচুড়ি। মেলা ভাঙার পরও কিছু কিছু দোকান টানা ১ মাস এখানে থেকে যাবে বলে জানিয়েছেন মেলা পরিচালনা কমিটি।

মোরেলগঞ্জ উপজেলা চেয়ারম্যান মো. শাহ-ই আলম বাচ্চু জানান, এ বছরের মতো আগামীতেও মেলার এ ধারা অব্যাহত থাকবে। মেলায় আসা দর্শনার্থী, দোকানি ও কালা চাঁদ আউলিয়ার ভক্ত মুরিদের যাতে কোনো সমস্যা না হয় সেজন্য পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

মোরেলগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম বলেন, ‘এ বছর করোনার প্রভাব কম থাকায় স্বাস্থ্যবিধি মেনেই আমরা উৎসাহ ও ধর্মীয় ভাবগাম্ভীর্য বজায় রেখে মেলার আয়োজন করা হয়েছে।

সারাবাংলা/এমও

কালাচাঁদ আউলিয়া মেলা মোরেলগঞ্জ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর