Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কৃষি উন্নয়নে অনুদান দিচ্ছে এফএও

স্টাফ করেসপন্টেন্ড
১১ ডিসেম্বর ২০২২ ২০:৪৯

ঢাকা: কৃষির চার প্রকল্পে অনুদান দিচ্ছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)। এসব প্রকল্পে কারিগরি ও অনুদান সহায়তা দেবে সংস্থাটি। এক্ষেত্রে ৭ লাখ ৯৪ লাখ ডলার দেওয়া হবে। যা স্থানীয় মুদ্রায় ৮ কোটি ৩৩ লাখ ৭০ হাজার টাকা।

রোববার (১১ ডিসেম্বর) অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। রাজধানীর শেরেবাংলা নগরে ইআরডি সম্মেলন কক্ষে চুক্তিতে সই করেন ইআরডি’র সচিব শরিফা খান এবং এফএও’র বাংলাদেশের আবাসিক প্রতিনিধি রবার্ট ডগলাস।

ইআরডি জানায়, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ এবং এফএও’র মধ্যে চারটি প্রকল্প চুক্তি স্বাক্ষরিত হয়। প্রকল্পগুলো হল- গ্রিন সিটিস ইনিশিয়েটিভ, কাঁঠালের উৎপাদন পরবর্তী সরবরাহ ব্যবস্থা (সাপ্লাই চেইন) নিশ্চিত করে মূল্যমান বাড়ানো এবং শস্যভিত্তিক প্রত্যেক গ্রামে পুষ্টিমান নিশ্চিত করা ও এর প্রচার করা। এছাড়া লিডার প্রযুক্তির মাধ্যমে ফাস্ট ট্র্যাকিং কৃষিপণ্য উৎপাদন ও উন্নয়ন প্রকল্প।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রকল্পগুলো পল্লি, কৃষি ও পরিবেশ খাতের বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নে অবদান রাখবে। বিশেষত গ্রামীণ কৃষকদের পেশাগত দক্ষতা বাড়ানোসহ পুষ্টিমান সম্পন্ন ফসল উৎপাদন এবং পরিবেশগত উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে। এটি কৃষকদের জীবনযাত্রার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

১৯৭৩ সাল থেকে এ পর্যন্ত বাংলাদেশে ৩৫০টি প্রকল্পে কারিগরি ও অনুদান সহায়তা দিয়েছে এফএও। বৃহত্তর কৃষিখাতসহ (ফসল, মৎস্য ও প্রাণিসম্পদ), পরিবেশ ও অন্যান্য সংশ্লিষ্ট খাতের উন্নয়নে এসব সহায়তা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলে ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

সারাবাংলা/জেজে/এনএস

এফএও


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর