Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বঙ্গমাতা না থাকলে আমরা বঙ্গবন্ধুকে পেতাম না’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১২ ডিসেম্বর ২০২২ ২২:০৪

সিরাজগঞ্জ: জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকু বলেছেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা সবসময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অনুপ্রেরণা দিতেন। দুঃসময়ে পাশে থেকে সাহস দিতেন। তার অনুপ্রেরণা ও সহযোগিতা না থাকলে বঙ্গবন্ধু তার সব কার্যক্রম সুন্দরভাবে চালিয়ে যেতে পারতেন না। বঙ্গমাতা যদি না থাকতেন তাহলে আমরা বঙ্গবন্ধুকে পেতাম না।

সোমবার (১২ ডিসেম্বর) সন্ধ্যায় সিরাজগঞ্জের শহীদ এম মুনসুর আলী অডিটোরিয়ামে বঙ্গমাতা সাংস্কৃতিক জোট সিরাজগঞ্জ জেলা শাখা আয়োজিত নারী বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ডেপুটি স্পিকার বলেন, ‘বঙ্গবন্ধু যেহেতু জীবনের বেশিরভাগ সময়ই জেল ও দেশের মানুষের সঙ্গে কাটিয়েছেন তাই এই সময়ে তার কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানাসহ সব সন্তানকে বঙ্গমাতা আগলে রেখেছেন, মানুষের মত মানুষ হিসেবে তৈরি করেছেন। তাই বঙ্গমাতা না থাকলে আমরা যেমন বঙ্গবন্ধুকে পেতাম না, তেমনি বঙ্গবন্ধু না থাকলে আমরা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকেও পেতাম না।’

তিনি নারী মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান জানিয়ে বলেন, ‘নারী মুক্তিযোদ্ধারা দেশের জন্য অপরিসীম দেশপ্রেম দেখিয়েছেন। নিজের জীবন বাজি রেখেছেন, দেশের জন্য নিজের সম্মান পর্যন্ত বিসর্জন দিয়েছেন। তাই তাদের এই ঋণ যেমন শোধ করা সম্ভব না তেমনি তাদের দেশপ্রেমও অসীম।’

পরিবার থেকেই বঙ্গবন্ধু মানুষকে ভালোবাসার শিক্ষা লাভ করেছিলেন উল্লেখ করে ডেপুটি স্পিকার বলেন, ‘কীভাবে একজন মানুষ আরেকজন মানুষকে ভালোবাসে তার শিক্ষাও কিন্তু তিনি পরিবার থেকেই লাভ করেছিলেন।’

বঙ্গমাতা সাংস্কৃতিক জোট সিরাজগঞ্জ জেলা শাখার সভাপতি, সাবেক সংসদ সদস্য সেলিনা বেগম স্বপ্নার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক স্বপন চন্দ্র দাসের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন- জেলা আওয়ামী লীগ সভাপতি কে.এম হোসেন আলী হাসান, সাধারণ সম্পাদক আব্দুস সামাদ তালুকদার, সাবেকমন্ত্রী ও জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল লতিফ বিশ্বাস, সিরাজগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি আবু ইউসুফ সূর্য, সিরাজগঞ্জ পৌরসভার মেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তা প্রমুখ।

অনুষ্ঠানে বিশেষ আলোচক হিসেবে বঙ্গমাতার জীবনের ওপর আলোচনা করেন সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাত মুন্না ও সিরাজগঞ্জ-১ (কাজিপুর) আসনের সংসদ সদস্য প্রকৌশলী তানভীর শাকিল জয়।

অনুষ্ঠানের শুরুতেই বঙ্গবন্ধু ও তার পরিবার, জাতীয় চার নেতা এবং করোনায় মৃত্যুবরণ করা শহিদ এম মুনসুর আলীর পুত্র সাবেকমন্ত্রী মোহাম্মদ নাসিমের বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা রেখে এক মিনিট নীরবতা পালন করা হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বঙ্গমাতা সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অনুপ কুমার বড়ুয়া ও শুভ উদ্ভোধন করেন সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি আলহাজ্ব শেখ শাহ আলম।

অনুষ্ঠানে ১৫ জন নারী বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা দেওয়া করা হয়। এ সময় সংগঠনটির জেলা শাখা ও সিরাজগঞ্জের বিভিন্ন উপজেলা শাখার নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/পিটিএম

শামসুল হক টুকু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর