Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিএনপির ১ হাজার নেতাকর্মীর আগাম জামিন

স্টাফ করেসপন্ডেন্ট
১৫ ডিসেম্বর ২০২২ ২০:৪৫

আইনজীবীদের সঙ্গে বিএনপির নেতাকর্মীরা, ছবি: সারাবাংলা

ঢাকা: নাশকতা, সরকারি কাজে বাধা, ভাঙচুর ও বিস্ফোরক আইনে দায়ের করা মামলায় ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা বিএনপির প্রায় এক হাজার নেতাকর্মীকে ছয় সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট। ছয় সপ্তাহের মধ্যে আসামিদের সংশ্লিষ্ট আদালতে হাজির হতে বলা হয়েছে।

বিএনপির আইন বিষয়ক সম্পাদক, কায়সার কামাল, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট ইউনিটের সাধারণ সম্পাদক গাজী মো. কামরুল ইসলাম সজল, আইনজীবী সগির হোসেন লিওন ও আনিসুর রহমান এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আমিনুল ইসলামের সমন্বয়ে গঠিত বেঞ্চ এবং বিচারপতি মো. সেলিম ও বিচারপতি মো. রিয়াজ উদ্দিন খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ছয় সপ্তাহের আগাম জামিন মঞ্জুর করে এই আদেশ দেন।

আদালতে বিএনপি নেতাকর্মীদের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নাল আবেদিন, আইনজীবী গাজী কামরুল ইসলাম সজল, কায়সার কামাল, রুহুল কুদ্দুস কাজল, আব্দুল জাব্বার ভূঁইয়া, কামরুল ইসলাম সজল, মাহবুবুর রহমান খান, সগির হোসেন লিওন, সানজিদ সিদ্দিকী, আনিসুর রহমান ও শাহ নাভিলা কাশফী প্রমুখ।

আইনজীবীরা জানান, নিত্যপণ্যের মুল্যবৃদ্ধির প্রতিবাদ, তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনরায় প্রতিষ্ঠা এবং খালেদা জিয়ার নিশর্ত মুক্তির দাবি, ১০ ডিসেম্বর ঢাকায় বিএনপির গণসমাবেশকে কেন্দ্র করে পুলিশের কর্তব্য পালনে বাধা, গাড়ি ভাঙচুর ও ককটেল বিস্ফোরণসহ নানা অভিযোগে দেশের বিভিন্ন জেলায় বিএনপি ও এর অঙ্গসংগঠনের শত শত নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। পরে এসব মামলায় দলের নেতাকর্মীরা আগাম জামিন চেয়ে আবেদন করেন।

বিজ্ঞাপন

আইনজীবী গাজী কামরুল ইসলাম সজল সারাবাংলাকে বলেন, দেশের বিভিন্ন জায়গায় নাশকতা, সরকারি কাজে বাধা, ভাঙচুর ও বিস্ফোরক আইনে দায়ের করা মামলায় প্রায় ১ হাজার নেতাকর্মীকে ছয় সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট। এ সময়ের মধ্যে আসামিদের সংশ্লিষ্ট বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছে।

তাদের মধ্যে ঢাকার পল্টন, ডেমরা, যাত্রাবাড়ী, শ্যামপুর থানার মামলায় ১১৮ জন, পিরোজপুরের ভান্ডারিয়া, নেছারাবাদ, ইন্দুরকানীর ১২৫ জন, বরিশালের বাবুগঞ্জ, মুলাদী, বাকেরগঞ্জ ও হিজলা থানায় দায়ের করা মামলায় ৭৫ জন, গাজীপুরের ৪০ জন নেতাকর্মী রয়েছেন।

জামিন পাওয়াদের মধ্যে স্বেচ্ছাসেবক দল সভাপতি এস এম জিলানী, ‍যুবদলের সাধারণ সম্পাদক মনোয়ার সরকার মুন্না, কৃষক দলের সভাপতি হাসান জাফির তুহিন, ছাত্রদলের সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল, বিএনপির ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক রফিকুল আলম মজনু, বিএনপির কেন্দ্রীয় নেতা শরাফত আলী সপু, যুবদল নেতা গোলাম মওলা শাহীন, ঢাকা মহানগর উত্তর যুবদলের সভাপতি শফিকুল ইসলাম মিল্টন, যুবদলের সাংগঠনিক সম্পাদক ইসহাক সরকার, যুবদল নেতা এনামুল হক, কৃষক দলের সাধারণ সম্পাদক সহিদুল ইসলাম বাবুল, মহিলা দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হেলেন জেরিন খান, সাবেক সংসদ সদস্য মেজবাহ উদ্দিন ফরহাদ প্রমুখ রয়েছেন।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও দলীয় প্রধান বেগম খালেদা জিয়ার মুক্তিসহ নানা দাবিতে গত ৮ অক্টোবর চট্টগ্রামের মাধ্যমে শুরু করে পর্যায়ক্রমে দেশের বিভাগীয় শহরগুলোয় গণসমাবেশ করে বিএনপি। পূর্বনির্ধারিত এই কর্মসূচির অংশ হিসেবে সবশেষ গত ১০ ডিসেম্বর ঢাকায় গণসমাবেশ করে দলটি। তবে অন্য সমাবেশগুলো শান্তিপূর্ণভাবে শেষ হলেও ঢাকার কর্মসূচিকে ঘিরে বাধে বিপত্তি।

নয়াপল্টনে এই সমাবেশ করতে বিএনপি অনড় অবস্থানে থাকলেও পুলিশের পক্ষ থেকে অনুমতি মেলেনি। পরে গত ৭ ডিসেম্বর বিকেলে নয়াপল্টনে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ হয়। এতে একজন নিহত হন। সংঘর্ষের ঘটনার পর বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অভিযান চালায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ওই অভিযানে দলটির তিন শতাধিক নেতাকর্মীকে গ্রেফতার করে পুলিশ। এরপর তাদের কয়েকটি মামলায় গ্রেফতার দেখানো হয়।

সারাবাংলা/কেআইএফ/এনএস

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর