Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফ্ল্যাটের দাম আরও বাড়বে: রিহ্যাব

সিনিয়র করেসপন্ডেন্ট
১৮ ডিসেম্বর ২০২২ ১৮:২৯

ঢাকা: আগামী বছর থেকে ফ্ল্যাটের দাম আরও বাড়বে বলে জানিয়েছে আবাসন খাতের ব্যবসায়ীদের সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)। এ বছরের রিহ্যাব ফেয়ার থেকে যে দামে ফ্ল্যাট ও প্লট বুকিং দেওয়া যাবে আগামী বছর থেকে সে দামে দেওয়া সম্ভব হবে না বলে জানিয়েছে সংগঠনটি।

রোববার (১৮ ডিসেম্বর) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে রিহ্যাব ফেয়ার-২০২২ উপলক্ষ্যে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনটির পক্ষে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে রিহ্যাব ফেয়ার স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান প্রকৌশলী মোহাম্মদ সোহেল রানা, নতুন ড্যাপের ঘোষিত ফ্লোর এরিয়া রেশিও (ফার) হ্রাসের কারণে মূল ঢাকায় বেশিরভাগ ভবন হবে চার থেকে পাঁচ তলা। ফলে আগামীতে আবাসন সংকট আরও প্রকট হবে। উচ্চ হারে বাড়বে ফ্ল্যাটের দাম এবং আকাশচুম্বি হবে বাড়ি ভাড়া। কারণ ফ্ল্যাটের চাহিদা এবং যোগানের মধ্যে ভারসাম্যহীনতা তৈরি হবে। নতুন ড্যাপের প্রজ্ঞাপন জারি হওয়ার পর বিগত প্রায় ৪ মাসে আমাদের রিহ্যাব সদস্যরা জমির মালিকের সাথে কোনো চুক্তি বা সমঝোতায় যেতে পারেনি। কেউ নতুন করে প্লান পাশ করেনি। পুরাতন প্রকল্পগুলো নিয়েই অনেকে কাজ করছেন। ফলে আগামীতে ফ্ল্যাটের সংকট তৈরি হবে এবং দাম বাড়বে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ২১ ডিসেম্বর শুরু হচ্ছে আবাসন খাতের সবচেয়ে বড় মেলা রিহ্যাব ফেয়ার-২০২২। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শুরু হতে যাওয়া পাঁচ দিনের এই মেলা চলবে ২৫ ডিসেম্বর পর্যন্ত। মেলায় এবার ১৮০ টি স্টল থাকছে। মেলায় ক্রেতারা সাধ্যের মধ্যে ফ্ল্যাট বা প্লট খুঁজে নিতে পারবেন।

আয়োজকরা জানান, রিহ্যাব আগামী ২১ থেকে ২৫ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘রিহ্যাব ফেয়ার ২০২২’ আয়োজন করেছে। এবারের ফেয়ারে ১৮০টি স্টল থাকছে। এই ফেয়ারে তারা ৩টি ডায়মন্ড প্যাভিলিয়ন, ৭টি গোল্ড স্পন্সর, ২২টি কো-স্পন্সর, ১৬ টি বিল্ডিং ম্যাটেরিয়ালস ও ১৩ অর্থ লগ্নকারি  প্রতিষ্ঠানকে অংশগ্রহণ করার সুযোগ করে দিতে পেরেছেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিগত সময়ের ধারাবাহিকতায় এ বছরের মেলাতেও দুই ধরনের টিকেট থাকছে। একটি সিঙ্গেল এন্ট্রি অপরটি মাল্টিপল এন্ট্রি। সিঙ্গেল টিকেটের প্রবেশ মূল্য ৫০ টাকা। আর মাল্টিপল এন্ট্রি টিকেটের প্রবেশ মূল্য ১০০ টাকা। মাল্টিপল এন্ট্রি টিকেট দিয়ে একজন দর্শনার্থী মেলার সময় ৫ বার প্রবেশ করতে পারবেন। এন্ট্রি টিকেটের প্রাপ্ত সম্পূর্ণ অর্থ দুঃস্থদের সাহায্য করতে ব্যয় করা হবে। এন্ট্রি টিকেটের র‍্যাফেল ড্র তে থাকবে আকর্ষণীয় মূল্যবান পুরস্কার। এ বছর মেলার শেষে প্রতিদিন রাত ৯টায় রাফেল ড্র অনুষ্ঠিত হবে। র‍্যাফেল ড্র তে পাঁচ দিনে থাকবে আকর্ষণীয় পুরস্কার।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন রিহ্যাব ভাইস চেয়ারম্যান (প্রথম) কামাল মাহমুদ, রিহ্যাব পরিচালক মো. সুলতান মাহমুদ, পরিচালক ড. এ এফ এম কামাল উদ্দিন, পরিচালক রোটারিয়ান এস এম ইমদাদ হোসেন, পরিচালক মো. রাগীব আহসান প্রমুখ।

সারাবাংলা/ইএইচটি/ইআ

ফ্ল্যাটের দাম রিহ্যাব


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর