Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনার বিধিনিষেধ তুলে নিল বড়পুকুরিয়া কয়লা খনি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৫ ডিসেম্বর ২০২২ ১৯:১২

দিনাজপুর: দীর্ঘ ৩৩ মাস পর করোনাভাইরাসের (কোভিড-১৯) বিধিনিষেধ তুলে নিয়েছে জেলার পার্বতীপুর বড়পুকুরিয়া কয়লার খনি কর্তৃপক্ষ। মহামারি শুরু হওয়ার পর থেকেই বিধিনিষেধের আওতায় ছিল দেশের একমাত্র উৎপাদনশীল এই কয়লা খনিটি।

গতকাল শনিবার (২৪ ডিসেম্বর) সন্ধ্যা থেকে করোনার বিধিনিষেধ তুলে নেয় কর্তৃপক্ষ। এর আগে, ২০২০ সালের ৮ মার্চ করোনাভাইরাসের করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় বিধিনিষেধ আরোপ করেছিল কর্তৃপক্ষ।

বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক ইউনিয়নের সভাপতি জাকির হোসেন জানান, করোনার কারণে কয়লা খনির প্রধান গেট বন্ধ ছিল। কর্তৃপক্ষের বিশেষ নির্দেশনা ছাড়াই প্রধান গেট খোলা হতো না। বাইরের শ্রমিকদের খনিতে যোগদান করতে গেলে প্রথমে কোয়ারেনটাইনে থাকতে হতো। তারপর ভিতরে কাজে যোগ দিতে পারত। কাজে যোগদান করলে বাইরে বের হতে গেলে ১৫ দিন অথবা ১ মাস ভিতরে থাকতে হতো। এতে শ্রমিকরা ইচ্ছা করলে পরিবারের সঙ্গে দেখা করতে পারত না।

তিনি আরও বলেন, ‘এসব বিধিনিষেধ তুলে নেওয়ার জন্য দীর্ঘদিন ধরে আন্দোলন সংগ্রাম করে আসছি। অবশেষে বিধিনিষেধগুলো তুলে নেওয়া হলো। আমরা খুব খুশি।’

বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী সাইফুল ইসলাম সরকার বলেন, ‘বর্তমানে করোনার প্রাদুর্ভাব শূন্যের কোঠায় থাকায় এবং শ্রমিকদের কাজের সুবিধা বৃদ্ধি করতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সিন্ধান্ত অনুযায়ী খনির মূল গেট উম্মুক্ত রাখার সিন্ধান্ত নেওয়া হয়েছে।’

সারাবাংলা/এনএস

বড়পুকুরিয়া কয়লা খনি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর