Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নৌকাডুবিতে ক্যাম্প ছেড়ে যাওয়া ১৮০ রোহিঙ্গার মৃত্যুর শঙ্কা

সারাবাংলা ডেস্ক
২৬ ডিসেম্বর ২০২২ ১১:১১

ঢাকা: রোহিঙ্গাদের বহনকারী একটি নৌকা কয়েক সপ্তাহ ধরে সাগরে ভেসে থাকার পর ডুবে গেছে বলে ধারণা করা হচ্ছে। নৌকাটিতে বাংলাদেশ ছেড়ে যাওয়া অন্তত ১৮০ জন রোহিঙ্গা ছিলেন এবং তারা সবাই মারা গেছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

রোববার (২৫ ডিসেম্বর) বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এক টুইটে এ তথ্য জানিয়েছে।

অসমর্থিত সূত্রের বরাত দিয়ে ইউএনএইচসিআর জানিয়েছে, ডুবে যাওয়ার আগে নৌকাটি সম্ভবত পথ হারিয়েছিল। নৌকায় থাকা রোহিঙ্গাদের সঙ্গে তাদের আত্মীয়স্বজনদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। এ জন্য ধারণা করা হচ্ছে, সাগরে থাকা নৌকাটি ডুবে গেছে এবং নৌকায় থাকা সবার মৃত্যু হয়েছে। তবে নৌকাটি কোথায় যাচ্ছিল, সে বিষয়ে কোনো তথ্য দেয়নি ইউএনএইচসিআর।

গত সপ্তাহে ভারতের উপকূলে রোহিঙ্গাদের বহনকারী একটি নৌকা উদ্ধার করা হয়। এ নৌকায় ক্ষুধা-তৃষ্ণায় ২০ জনের মৃত্যু হয়েছিল। নৌকাটিতে অন্তত ১০০ জন ছিলেন। চলতি মাসের শুরুতে শ্রীলঙ্কার উত্তর উপকূল থেকে ১০৪ জন রোহিঙ্গাসহ একটি নৌকা উদ্ধার করে দেশটির নৌবাহিনী।

উল্লেখ্য, বাংলাদেশের আশ্রয়শিবিরে থাকা অনেক রোহিঙ্গা উন্নত জীবনের আশায় ইন্দোনেশিয়া-মালয়েশিয়ায় পাড়ি জমানোর চেষ্টা করছেন। এ জন্য তারা নৌকায় করে সাগর পাড়ি দেওয়ার বিপৎসংকুল পথ বেছে নেন।

সারাবাংলা/ইআ

১৮০ রোহিঙ্গা ইউএনএইচসিআর টপ নিউজ মৃত্যুর আশঙ্কা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর