Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আগুনের ঝুঁকিতে ১২০০ দোকান, অধিকাংশ পোশাকের

স্টাফ করেসপন্ডেন্ট
২৬ ডিসেম্বর ২০২২ ২১:৪৮

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীর ‘গরীবের মার্কেট’ খ্যাত জহুর হকার্স মার্কেটসহ আশপাশের প্রায় দুই কিলোমিটার এলাকায় অন্তত এক হাজার ২০০ দোকানকে আগুনের জন্য ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে জেলা প্রশাসন। এসব দোকানের অধিকাংশই তৈরি পোশাকের।

সোমবার (২৬ ডিসেম্বর) দুপুরে জেলা প্রশাসন ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালিয়ে তিনদিনের মধ্যে এসব দোকানে অগ্নি নির্বাপনের সরঞ্জাম স্থাপনের নির্দেশ দিয়েছে। অভিযানে ফায়ার সার্ভিসের টিমও ছিল।

নগরীর কোতোয়ালী থানার সিনেমা প্যালেস থেকে মহল মার্কেট হয়ে জহুর মার্কেটের ভেতর দিয়ে নিউমার্কেট পর্যন্ত এলাকায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম ও জামশেদ আলম রানা। অন্যদিকে নগরীর আগ্রাবাদ ও পতেঙ্গা এলাকায় পৃথক অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘আমরা ১২০০ দোকানকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছি। এর মধ্যে অধিকাংশ দোকান জহুর হকার্স মার্কেটের ভেতরে। সেখানে তিনটি মার্কেট সমিতি আছে। তিনটি সমিতির অধীনে যতগুলো দোকান আছে অধিকাংশ দোকানেই আগুন নির্বাপনের সরঞ্জাম নেই। মার্কেটের বিদ্যুৎ সঞ্চালন লাইনগুলো ঝুঁকিপূর্ণ দেখা গেছে।’

‘ছোট ছোট দোকানগুলো একটির সঙ্গে আরেকটি লাগানো। সরু গলি দিয়ে ফায়ার সার্ভিসের গাড়ি ঢোকার পথও নেই। অথচ সেখানে সবগুলোই তৈরি পোশাকের দোকান ও গুদাম। আগুন দ্রুত ছড়িয়ে পড়ার জন্য সহায়ক। আমরা তিনদিনের মধ্যে সব দোকানকে অগ্নি নির্বাপক সরঞ্জাম স্থাপনের নির্দেশ দিয়েছি। এছাড়া মার্কেট কমিটিকে ফায়ার সার্ভিস ও পিডিবির সঙ্গে সমন্বয় করে অবিলম্বে বিদ্যুতের লাইনগুলোকে ঝুঁকিমুক্ত করার নির্দেশনা দেয়া হয়েছে।’

এছাড়া জহুর হকার্স মার্কেটের ‘ফায়ার অ্যাসেম্বলি এরিয়াকে’ গাড়ি পার্কিংয়ের স্থান বানিয়ে পুরো মার্কেটকে ঝুঁকিপূর্ণ করায় সংশ্লিষ্ট মার্কেট কমিটিকে’ পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে তিনি জানান।

নগরীর আগ্রাবাদে ইসলামী ব্যাংক হাসপাতালকে অগ্নি নির্বাপন পরিকল্পনা না থাকায় দুই লাখ এবং ফায়ার সনদের মেয়াদ না থাকায় পতেঙ্গায় ‘টেক সোডাইস কর্পোরেশন’ নামে আরেকটি প্রতিষ্ঠানকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘আমরা প্রথম দফায় মার্কেটগুলোতে অভিযান শুরু করেছি। এরপর কনটেইনার ডিপো, শিল্প কারখানা, কেমিক্যালের গুদামে অভিযান চালানো হবে। অভিযান অব্যাহত থাকবে।’

সারাবাংলা/আইসি/ এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ

গণপরিবহনে ভাড়া নিয়ে নৈরাজ্য চলছেই
১১ সেপ্টেম্বর ২০২৪ ২১:০০

সম্পর্কিত খবর