Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘স্মার্ট বাংলাদেশ গঠনে বিআইজেএফ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে’

সারাবাংলা ডেস্ক
২৬ ডিসেম্বর ২০২২ ২১:৫৫

ঢাকা: প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক (ডিজি) জাফর ওয়াজেদ বলেছেন, স্মার্ট বাংলাদেশ গঠনে আইসিটি সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ) ভবিষ্যতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। কারণ, চতুর্থ শিল্প বিপ্লবে প্রযুক্তি জ্ঞানই হবে মূল পরিচালক। তাই বিআইজেএফ সদস্যদের আরও বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। তাদের জানতে হবে ‘ড্রোন’ সাংবাদিকতা। পানির নিচের তথ্যও তুলে আনতে হবে।

শনিবার (২৪ ডিসেম্বর) পিআইবি’র সম্মেলন কেন্দ্রে বিআইজেএফ’র সদস্যদের নিয়ে দুদিনের ‘সাংবাদিকতায় ফ্যাক্ট চেক’ বিষয়ক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

জাফর ওয়াজেদ বলেন, ‘আইসিটি সাংবাদিকদের যন্ত্রনির্ভর প্রতিবেদনের বদলে জনজীবনের প্রযুক্তির প্রভাব নিয়ে বেশি কাজ করতে হবে। আইসিটি বিষয়ে প্রতিবেদনের ভাষাও হতে হবে সহজ ও নমনীয়, যা সাধারণ পাঠকের বোধগম্য হবে। দৈনিক পত্রিকার শুধু নির্দিষ্ট স্থানজুড়ে বা সপ্তাহে একদিন নয়, প্রতিদিনের বিশেষ অংশে তথ্যপ্রযুক্তির খবর থাকা উচিত।’

তিনি বলেন, ‘জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে প্রতিনিয়তই নানা রকম বিভ্রান্তি ছড়াচ্ছে। তাই খবর উপস্থাপনে ফ্যাক্ট চেক ছাড়াও ক্রস চেকের বিষয়ে ডিজিটাল সাংবাদিকদের আরও সুদক্ষ দায়িত্ব পালন করতে হবে। খবরের সত্যতা যাচাই-বাছাইয়ে ফ্যাক্ট চেক স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ।’

অনুষ্ঠানের প্রধান অতিথি দৈনিক বাংলাদেশের খবর সম্পাদক আজিজুল ইসলাম ভূঁইয়া বলেন, “সোশ্যাল মিডিয়া ফেসবুক প্রকৃত অর্থে ‘অসম্পাদিত’। ফলে এর মাধ্যমে ক্রমাগত গুজব আর বিভ্রান্তিও ছড়ায়। তাই মূলধারার মিডিয়াকে প্রোপাগান্ডা বিমুখ করতে ফ্যাক্ট চেক ও সামাজিক দায়বদ্ধতাকে অগ্রাধিকার দিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) সাংবাদিকদের দায়িত্ব সবচেয়ে বেশি।” তিনি গণমাধ্যমকর্মী হিসেবে সাংবাদিকদের ‘জ্যাক অব অল ট্রেড বাট মাস্টার অব জার্নালিজম’ হওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, ‘মিডিয়ায় প্রোপাগান্ডা না ছড়াতে ক্রস চেক না করে কোনো সংবাদ প্রকাশ অনুচিত। সংবাদ প্রকাশ বা নির্বাচনের ক্ষেত্রে সামাজিক দায়বদ্ধতাকে সবার আগে প্রাধান্য দিতে হবে।’

বিআইজেএফ সদস্যদের জন্য আগামীতে অত্যাধুনিক প্রযুক্তিবিষয়ক প্রশিক্ষণ প্রদানে পিআইবি’র আরও সহযোগিতা প্রত্যাশা করে বিআইজেএফ সভাপতি নাজনীন নাহার। তিনি বলেন, ‘সাংবাদিকদের পেশাগত দক্ষতার মানোন্নয়নে পিআইবি দায়িত্ব পালন করে আসছে। আমরা এখন স্মার্ট বাংলাদেশের স্বপ্ন দেখি। যার প্রকৃত বাস্তবায়নে ডিজিটাল গণমাধ্যমই প্রধান শক্তি।’ পিআইবি নিয়মিত বিআইজেএফ সদস্যদের জন্য ই-লার্নিং, ড্রোন জার্নালিজম, সাংবাদিকতার নীতি নৈতিকতা, ডাটা জার্নালিজম, ডিজিটাল সিকিউরিটি আইন ও মোবাইল সাংবাদিকতাসহ সমসাময়িক বিষয়ে প্রশিক্ষণ অব্যাহত রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে বিআইজেএফ নির্বাহী কমিটির সহ-সভাপতি ভূইয়া এনাম লেনিন, সাধারণ সম্পাদক সাব্বিন হাসান, যুগ্ম সাধারণ সম্পাদক সাজেদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আরিফুল ইসলাম আরমান, কোষাধ্যক্ষ সাইফুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক আসাদুজ্জামান ও নির্বাহী সদস্য এস এম ইমদাদুল হক, পিআইবি সহকারী প্রশিক্ষক নাসিমুল আহসান ও প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন।

দু’দিনের ফ্যাক্ট চেকবিষয়ক কর্মশালায় প্রশিক্ষক ছিলেন এএফপি বাংলাদেশ (ফ্যাক্ট চেক) এডিটর কদরুদ্দীন শিশির ও ফ্যাক্ট চেকার মুহাম্মদ আলী মাজেদ।

সারাবাংলা/পিটিএম

বিআইজেএফ স্মার্ট বাংলাদেশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর