Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাণিজ্য মেলার উদ্বোধন রোববার, বাড়ানো হয়েছে পরিসর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৩১ ডিসেম্বর ২০২২ ১১:০৭

নারায়ণগঞ্জ: রূপগঞ্জের পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে ‘ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা’র ২৭তম আসর উদ্বোধন হবে আগামীকাল রোববার। ইতোমধ্যে মেলা আয়োজনের সব প্রস্তুতি শেষ হয়েছে। এখন শুধু উদ্বোধনের অপেক্ষা। ১ জানুয়ারি, রোববার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে বাণিজ্য মেলার উদ্বোধন করবেন। এবার মেলার পরিসর আরও বাড়ানো হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমন ও বা‌ণিজ্যমেলার উদ্বোধন ঘিরে চলছে ব্যাপক প্রস্তুতি।  মেলা উপলক্ষে কুড়িল থেকে মেলার ভেন্যু পর্যন্ত যাত্রীদের আনা-নেওয়ার জন্য ৫০টি শাটল বাস চালু করেছে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন। বাসের ভাড়া যাত্রীপ্রতি ৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে। বিকাশের মাধ্যমে ভাড়া পরিশোধ করলে যাত্রীরা ৫০ শতাংশ ছাড়ও পাবেন।

বিজ্ঞাপন

এবার মেলায় প্রাপ্তবয়স্কদের জন্য ৪০ টাকা এবং অপ্রাপ্তবয়স্কদের জন্য ২০ টাকা প্রবেশ মূল্য নির্ধারণ করা হয়েছে। তবে বীর মুক্তিযোদ্ধা ও প্রতিবন্ধীদের জন্য প্রবেশ মূল্য ফ্রি।

নারায়ণগঞ্জের রূপগঞ্জে পূর্বাচল উপশহরে দ্বিতীয় বারের মতো ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) ও বাণিজ্য মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে ১৯৯৫ সাল থেকে মেলার আসর বসেছে রাজধানী ঢাকার আগারগাঁওয়ে। পূর্বাচলের ৪ নম্বর সেক্টরের বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে দ্বিতীয়বারের মতো বসবে এ মেলা।

মেলা উদ্বোধনকে সামনে রেখে সব প্রস্তুতি নেওয়া হয়েছে। পূর্বাচলে এ মেলা বসায় অনেক খুশি স্থানীয়রা। তারা বলেন, ‘এখানে এ আন্তর্জাতিক মেলা বসায় এখানকার বিভিন্ন স্টলে কাজের সুযোগ বেড়েছে। এছাড়া মেলাকে কেন্দ্র করে এখানকার লোকজন বাড়তি টাকা উপার্জন করবে।’ এমনকি মেলাকে ঘিরে এলাকাতেও বেশ উন্নয়ন হচ্ছে বলে জানান স্থানীয়রা।

বিজ্ঞাপন

এদিকে, প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার আগমনকে ঘিরে মেলা ও এর আশপাশের নিরাপত্তায় মেলার নিয়োজিত বিপুল পরিমাণ পুলিশ, র‌্যাবসহ সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা বাহিনী নিয়েছে নানা পদক্ষেপ। নারায়ণগঞ্জ জেলা পুলিশের সদস্য ছাড়াও ঢাকা, নরসিংদী, গাজীপুর জেলা পুলিশরাও কাজ করবেন নিরাপত্তার দায়িত্বে।

রূপগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) এ এফ এম সায়েদ জানান, মেলায় নারায়ণগঞ্জ জেলা পুলিশের কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। মেলায় নিয়োজিত পুলিশ সদস্যরা দর্শনার্থীদের সার্বিক নিরাপত্তা বিষয় দেখভাল করবেন। সাদা পোশাকেও বিশেষ টিম নিরাপত্তায় কাজ শুরু করেছেন। ফলে নিরাপদ পরিবেশে এ মেলা পুরোপুরি জমে উঠবে।

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার গেটের ইজারাদার মের্সাস আবদুল্লাহ এন্টার প্রাইজের স্বত্বাধিকারী ও রূপগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ ছালাউদ্দিন ভুঁইয়া বলেন, ‘এ বাণিজ্য মেলা দেখতে আমাদের ঢাকায় যেতে হতো। আর এ মেলা এখন আমাদের রূপগঞ্জে হচ্ছে। এজন্য প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জানাচ্ছি। এবার মেলার প্রবেশমূল্য ধরা হয়েছে বড়দের জনপ্রতি ৪০ টাকা এবং বাচ্চাদের ২০ টাকা। মেলা খোলা থাকবে সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত। তবে ছুটির দিনে এক ঘণ্টা বাড়িয়ে সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে। আশা কর‌ছি এবছর মেলায় দর্শনার্থীর সংখ্যা গতবারের তুলনায় দ্বিগুণ হবে।’

বা‌ণিজ্য মেলা উদ্বোধন উপলক্ষ্যে রূপগঞ্জ উপজেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমনকে কেন্দ্র করে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীদের মধ্যে উৎসাহ-উদ্দীপনার সৃষ্টি হয়েছে।

রূপগঞ্জ উপ‌জেলা আওয়ামী লীগের সভাপ‌তি এবং বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক) বলেন, ‘বাণিজ্য মেলার মাধ্যমে আন্তর্জাতিক পর্যায়ে ব্যবসায়িক অংশীদার সৃষ্টি হবে। ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২৩ আমাদের সক্ষমতার বার্তা আরও জোরালোভাবে পৌঁছে দেবে। এই মেলার ফলে পণ্যের চাহিদা জানা ও সে আলোকে পণ্য তৈরি ও বাজারজাতকরণের আইডিয়া পাওয়া যাবে। পাশাপাশি অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে সৌহার্দ্য ও বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধি করবে বলে আমরা বিশ্বাস করি। এ মেলা রূপগ‌ঞ্জের পূর্বাচলে হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হা‌সিনাকে ধন্যবাদ জানা‌চ্ছি।’

বাণিজ্য মন্ত্রণালয়ের রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) স‌চিব ইফতেখার আহমেদ চৌধুরী ব‌লেন, ‘বাণিজ্য মেলা সফল করতে ইপিবি সব রকমভাবে চেষ্টা করে যাচ্ছে। মেলা সফল করতে সকল ধরনের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।’

মেলায় এবারও সাধারণ, প্রিমিয়াম, সংরক্ষিত, ফুড স্টল ও রেস্তোরসহ ১৩ ক্যাটাগরিতে স্টল রয়েছে। এছাড়া মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে রয়েছে বঙ্গবন্ধু প্যাভিলিয়ন। এবার দেশি-বিদেশি মিলে মেলায় মোট ৩৫১টি স্টল, প্যাভিলিয়ন, মিনি প্যাভিলিয়ন রয়েছে। গতবার এই সংখ্যা ছিল ২২৫টি।

ইপিবি স‌চিব ইফতেখার আহমেদ চৌধুরী বলেন, ‘দেশি প্রতিষ্ঠান ছাড়াও সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, কোরিয়া, ভারতসহ ১০টি বিদেশি রাষ্ট্রের ১৭টি প্রতিষ্ঠান মেলায় অংশ নিয়েছে। এছাড়া গতবার শিশুপার্ক ছিল না, এবার মিনি শিশুপার্ক রয়েছে। ফুডকোর্ট নিচে চলে গেছে, পরিবেশও ভালো হয়েছে। পরিসর বড় হয়েছে। গতবারের তুলনায় এবারের মেলা আরও বেশি জমজমাট হবে।’

সারাবাংলা/এমও

টপ নিউজ ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার বাণিজ্য মেলা রূপগঞ্জ

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর