Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নথি গায়েব: রাজউক চেয়ারম্যানের ব্যাখ্যা চেয়েছেন হাইকোর্ট

স্টাফ করেসপন্ডেন্ট
২ জানুয়ারি ২০২৩ ১৫:৩৪

ঢাকা: প্রায় ৩০ হাজার গ্রাহকের আবেদনের নথি গায়েব হওয়ার ঘটনায় ব্যাখ্যা জানতে চেয়েছেন হাইকোর্ট। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) সার্ভার থেকে ভবন নির্মাণের অনুমোদনসংক্রান্ত নথিপত্র গায়েব হওয়ার ঘটনা ঘটে। রাজউক চেয়ারম্যানকে আগামী ৩০ দিনের মধ্যে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

সোমবার (২ জানুয়ারি) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ আদেশ দেন। এ বিষয়ে আগামী ৫ ফেব্রুয়ারি পরবর্তী শুনানি অনুষ্ঠিত হবে।

দুদকের আইনজীবী খুরশিদ আলম খান এ বিষয়ে পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন আদালতে উপস্থাপন করেন। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

আইনজীবী খুরশিদ আলম খান বলেন, ‘আগামী ৫ ফেব্রুয়ারি বিষয়টি আবারও শুনানির জন্য আসবে।’

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন অনুবিভাগ-১) মো. অলিউল্লাহ এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘প্রযুক্তি বিশেষজ্ঞদের সমন্বয়ে রাজউককে একটি কমিটি গঠন করতে বলা হয়েছে। এই কমিটি সাত কার্যদিবসের মধ্যে তদন্ত শেষ করে মন্ত্রণালয়ে প্রতিবেদন দেবে।’

মন্ত্রণালয় সূত্র জানায়, নথি গায়েবের ঘটনায় সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হবে কি না, তদন্ত কমিটি তা বের করবে। একইসঙ্গে এ ঘটনায় কারা জড়িত কিংবা কোনো কারিগরি ত্রুটি ছিল কিনা, সেটি অনুসন্ধান করবে কমিটি। পাশাপাশি কেউ ষড়যন্ত্র করে এ ঘটনা ঘটিয়েছে কি না, সেটিও দেখা হবে।

উল্লেখ্য, রাজউকের সার্ভার থেকে ভবন নির্মাণের অনুমোদনসংক্রান্ত প্রায় ৩০ হাজার গ্রাহকের আবেদনের নথিপত্র গত ৬ ডিসেম্বর গায়েব হয়ে যায়।

সারাবাংলা/কেআইএফ/এমও

রাজউক রাজউক চেয়ারম্যান হাইকোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর