Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সম্প্রীতি কল্যাণ সংস্থার আনুষ্ঠানিক অভিষেক ও শীতবস্ত্র বিতরণ

সারাবাংলা ডেস্ক
৩ জানুয়ারি ২০২৩ ১৮:০০

ঢাকা: রাজধানী ঢাকায় সম্প্রতি অনুষ্ঠিত হয়ে গেল ‘সম্প্রীতি কল্যাণ সংস্থা’র আনুষ্ঠানিক অভিষেক ও শীতবস্ত্র বিতরণ।

গত ৩১ ডিসেম্বর ঢাকার রূপনগর আবাসিক এলাকার শিয়াল বাড়িসংলগ্ন উষা শিক্ষা নিকেতনে সংস্থাটির আনুষ্ঠানিক অভিষেক ও শীতবস্ত্র বিতরণ ক্যাম্পিং অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক সভাপতি বদিউর রহমান, বাংলাদেশ বেতারের সাবেক অতিরিক্ত মহাপরিচালক ও সম্প্রীতি কল্যাণ সংস্থার উপদেষ্টা মো. মনিরুল ইসলাম, সমাজসেবক আলমগীর কবীরসহ এলাকার জনসাধারণ ও মাদরাসার এতিম ছাত্ররা।

আরও পড়ুন: সম্প্রীতি কল্যাণ সংস্থার শীতবস্ত্র বিতরণ

এদিন পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও পবিত্র গীতা পাঠের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। এর পর বিজয়ের মাস ডিসেম্বর উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ৩০ লাখ শহিদ ও সম্ভ্রমহারা দুই লাখ মা-বোনদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

পরে জাতীয় পতাকা উত্তোলন করে এর তলে দাঁড়িয়ে নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধ জয়ের প্রতীকী হিসেবে জাতীয় পতাকার নয়টি রেপ্লিকা উত্তোলন করা হয়। সংস্থার রেজুলেশন হস্তান্তর ও জ্ঞানের আলোকবর্তিকা স্বরূপ মোমবাতির শিখা প্রজ্জ্বলনের সময় বাজছিল সংস্থার থিম সং।

এক পর্যায়ে সম্প্রীতি কল্যাণ সংস্থার সভাপতি আক্তারুন্নাহার রেহানা উচ্চারণ করেন ‘সবার ওপর শান্তি বর্ষিত হোক, জগতের সকল প্রাণ শান্তিতে থাকুক।’ এর পর তার মাথায় হাত রেখে (প্রতীকী) সংস্থার আনুষ্ঠানিক অভিষেক ঘোষণা দেন অতিথিরা। এ সময় প্রতিষ্ঠাতার মুষ্টিবদ্ধ হাতে উত্তোলিত ছিল জাতীয় পতাকার রেপ্লিকা, কলম ও ‘স্বপ্ন যা ঘুমাতে দেয় না’ গ্রন্থটি।

পরে সংস্থার পক্ষ থেকে সোসাইটি প্রতিনিধিকে ‘উইংস অব ফায়ার’ গ্রন্থ ও ফুলের তোড়া উপহার দেওয়া হয়। আর সংস্থার উপদেষ্টাকে দেওয়া হয় ‘দ্য পাওয়ার অব সেলফ কনফিডেন্স’ গ্রন্থটি।

এদিন সংস্থার পক্ষ থেকে শিক্ষা নিকেতন বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কাছে ফুলজ ও ফলজ গাছের চারা হস্তান্তর করা হয়। এছাড়া বিদ্যালয়ের দোলনা মেরামত করে দেওয়ার ঘোষণা দেন সংস্থাটির সভাপতি। পাশাপাশি আসছে ‘অমর একুশে গ্রন্থমেলা-২০২৩’ এ আক্তারুন্নাহার রেহানা রচিত ‘আত্মজাগরণ’ গ্রন্থের গ্রন্থসত্ত্ব সম্প্রীতি কল্যাণ সংস্থার তহবিলে উৎসর্গের ঘোষণা দেওয়া হয়।

এক পর্যায়ে বিদ্যালয় প্রাঙ্গণে গোলাপ ফুলের চারা ও উন্নত ফলনশীল কাটিমন আমের কলম চারা রোপন করা হয়। সবশেষে ওই এলাকার বস্তি ও দুটি মাদরাসার এতিম শিক্ষার্থীদের মাঝে শীতবস্ত্র বিতরণের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

সম্প্রীতি কল্যাণ সংস্থার লক্ষ্য ও উদ্দেশ্য

১. অসহায় ও সুবিধাবঞ্চিত সম্ভাবনাময় শিশু-কিশোর এবং নারীর শিক্ষা, স্বাস্থ্য, স্বাবলম্বী ও নিরাপদ মাতৃত্বের ক্ষেত্রে যথোপযুক্ত সহযোগিতা এবং কাউন্সিলিং সেবার মাধ্যমে মানবিক মূল্যবোধসম্পন্ন আলোকিত মানুষ ও দক্ষ জনসম্পদ গড়ে তোলা।

২. লিঙ্গ-বৈষম্য বা পুত্র-কন্যা-পুত্রবধূর প্রতি বৈষম্যমূলক মনোভাবের অবসান ঘটিয়ে পরিবার ও সমাজের বৈষম্যব্যাধি মুক্ত করা।

৩. হতাশা ও সমস্যা জর্জরিতদের চোখে আশা জাগিয়ে, বিশ্বাসের বাণী ছড়িয়ে আত্মবিশ্বাস জাগিয়ে এবং নৈতিক আদর্শের বলে বলীয়ান হয়ে ওঠার ক্ষেত্রে ধর্মীয়, পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় মূল্যবোধের বুনিয়াদকে মজবুত ও দৃঢ় করা।

৪. বিভেদ-বৈষম্যমুক্ত মানবিক সমাজ তথা সুন্দর পৃথিবী ও বিশ্বশান্তি প্রতিষ্ঠায় যথাসাধ্য অংশগ্রহণ করা।

৫. অর্জিত জ্ঞানকে সেবায় রূপ দানের মধ্য দিয়ে জাতি-ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে মানুষের কল্যাণ সাধনের মাধ্যমে বিশ্বমানবতার সেবায় নিজেকে লীন করা।

সারাবাংলা/পিটিএম

অভিষেক শীতবস্ত্র বিতরণ সম্প্রীতি কল্যাণ সংস্থা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর