Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অসদচারণে জড়িতদের শাস্তি চায় জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশন

স্টাফ করেসপন্ডেন্ট
৬ জানুয়ারি ২০২৩ ২২:০৩

ঢাকা: ব্রাহ্মণবাড়িয়ার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক (জেলা ও দায়রা জজ) মোহাম্মদ ফারুকের সঙ্গে অশালীন আচরণের নিন্দা জানিয়েছে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশন। পাশাপাশি ওই ঘটনায় জড়িতদের শাস্তি দাবি করেছে সংগঠনটি।

শুক্রবার (৬ জানুয়ারি) এক বিবৃতিতে এই দাবি জানানো হয়।

বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের সভাপতি এ.এইচ.এম. হাবিবুর রহমান ভূঁইয়া এবং মহাসচিব মো. মজিবুর রহমানের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২ জানুয়ারি কতিপয় আইনজীবী ব্রাহ্মণবাড়িয়া জেলার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর এজলাস কক্ষে বেআইনিভাবে বিচারিক কাজে নগ্ন হস্তক্ষেপ করেছে। বিচারকের সঙ্গে যে শিষ্টাচারবহির্ভূত আচরণ করেছে, তা অনভিপ্রেত, ন্যাক্কারজনক ও অত্যন্ত দুঃখজনক। এতে বিচার বিভাগের মর্যাদা ও সম্মান মারাত্মকভাবে ক্ষুণ্ন হয়েছে।

প্রতিবাদ বিবৃতিতে আরও বলা হয়, বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশন ওই ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছে ও সুষ্ঠু তদন্তপূর্বক দোষী ব্যক্তিদের উপযুক্ত দৃষ্টান্তমূলক বিচার দাবি করছে। যেন ভবিষ্যতে কেউ এ ধরনের নিন্দনীয় ও ঔদ্ধত্যপূর্ণ কাজ করার দুঃসাহস না দেখায়।

ওই নিন্দা প্রস্তাব ও শাস্তি দাবির অনুলিপি প্রধান বিচারপতি, আইনমন্ত্রী, ও আইন সচিবের বরাবরে পাঠানো হয়েছে।

এর আগে গত ২ জানুয়ারি ব্রাহ্মণবাড়িয়ার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক (জেলা ও দায়রা জজ) মোহাম্মদ ফারুককে অশ্রাব্য ভাষায় গালিগালাজ ও তার সঙ্গে অশালীন আচরণের অভিযোগ ওঠে। পরে এর প্রতিকার চেয়ে মোহাম্মদ ফারুক প্রধান বিচারপতি বরাবর আবেদন করেন। এরপর প্রধান বিচারপতি ওই আবেদন হাইকোর্টে উপস্থাপনের নির্দেশ দেন।

বিজ্ঞাপন

গত ৫ জানুয়ারি বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে ওই আবেদন উপস্থাপন করা হয়। হাইকোর্ট এ বিষয়ে স্বপ্রণোদিত হয়ে ব্রাহ্মণবাড়িয়া জেলা আইনজীবী সমিতির সভাপতি তানভীর আহমেদ ভূঞা, সাধারণ সম্পাদক মো. আক্কাস আলী এবং আইনজীবী জুবায়ের ইসলামকে তলব করেন।

আগামী ১৭ জানুয়ারি আদালতে হাজির হয়ে তাদের ওই ঘটনার ব্যাখ্যা দিতে বলা হয়েছে। একইসঙ্গে তাদের বিরুদ্ধে কেন আদালত অবমাননার অভিযোগ আনা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

সারাবাংলা/কেআইএফ/একে

জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশন টপ নিউজ বিচারক বিচারককে হেনস্থা

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর