Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বহুল আলোচিত ওয়ান ইলেভেন আজ

সারাবাংলা ডেস্ক
১১ জানুয়ারি ২০২৩ ০০:১৩

ঢাকা: আজ ১১ জানুয়ারি। বহুল আলোচিত ওয়ান ইলেভেন। ওই দিনটির ১৬তম বার্ষিকী আজ। নানান ইস্যুতে রাজনীতির অঙ্গণ অস্থিতিশীল হয়ে উঠলে তৎকালীন রাষ্ট্রপতি অধ্যাপক ড. ইয়াজউদ্দিন আহম্মেদ এ দিনে জরুরি অবস্থা ঘোষণা করেন।

২০০৭ সালের এই দিনে জাতির উদ্দেশে ভাষণ দিয়ে রাষ্ট্রপতি জরুরি অবস্থা ঘোষণা করেন এবং তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা পদ থেকে ইস্তফা দেন। এর পর বাংলাদেশ ব্যাংকের তৎকালীন গভর্নর ড. ফখরুদ্দীন আহমেদকে প্রধান উপদেষ্টা করে পুনর্গঠন করা হয় তত্ত্বাবধায়ক সরকার।

বলা হয়ে থাকে ড. ফখরুদ্দীন আহমেদের সরকার ছিল সেনাসমর্থিত। ওয়ান ইলেভেন সরকার মাইনাস টু ফর্মুলার নামে আওয়ামী লীগ সভাপতি ও বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ অধিকাংশ রাজনীতিককে গ্রেফতার করে।

এর মধ্যে ২০০৭ সালের ১৬ জুলাই শেখ হাসিনাকে মিথ্যা মামলায় গ্রেফতার করে বিশেষ কারাগারে রাখা হয়। একই বছরের ৩ সেপ্টেম্বর গ্রেফতার করা হয় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে।

এর আগে, ২০০৬ সালে বিএনপি-জামায়াত জোট সরকারের মেয়াদ শেষ হয়। এরপর তৎকালীন রাষ্ট্রপতি অধ্যাপক ড. ইয়াজউদ্দিন আহম্মেদ নিজে প্রধান উপদেষ্টা হয়ে গঠন করেন তত্ত্বাবধায়ক সরকার।

ওয়ান ইলেভেনের সরকার ভুয়া ভোটার তালিকা সংশোধন, ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন ও নির্বাচন কমিশন সংস্কার করে। এই সময়ের মধ্যে রাজনৈতিক কর্মকাণ্ড নিষিদ্ধ করাসহ নানান পদক্ষেপ নেওয়া হয়। যা জনগণ স্বাভাবিকভাবে মেনে নিতে পারেনি। গড়ে ওঠে আন্দোলন। এই আন্দোলনের প্রেক্ষাপটে ফের শুরু হয় রাজনৈতিক কর্মসূচি পালন।

পরিস্থিতি অনুধাবন করতে পেরে তত্ত্বাবধায়ক সরকার নির্বাচনের তফসিল ঘোষণা করে। অনুমতি দেওয়া হয় ঘরোয়া রাজনীতির। এর ধারাবাহিকতায় শেখ হাসিনা ও খালেদা জিয়াসহ অন্যান্য রাজনীতিকদেরও মুক্তি দেওয়া হয়।

প্রায় দুই বছর অনির্বাচিত সরকার ক্ষমতায় থাকার পর ২০০৮ সালের ২৯ ডিসেম্বর সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করে।

সারাবাংলা/রমু

ওয়ান-ইলেভেন টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর