Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশের সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জীবনযাত্রা স্থবির

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১২ জানুয়ারি ২০২৩ ১২:১৫

চুয়াডাঙ্গা: তীব্র শীতে গোটা চুয়াডাঙ্গা জেলার জীবনযাত্রা অচল হয়ে পড়েছে। গতে প্রায় একমাসে বহু খেটে খাওয়া মানুষ কর্মহীন হয়ে পড়েছেন। বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা ৬.৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

জেলায় কয়েকদিন বাদে সকাল থেকে সূর্যের দেখা মিললেও শৈত্যপ্রবাহের কারণে স্বাভাবিক কর্মজীবন হয়ে পড়েছে দুর্বিষহ। নিউমোনিয়ায় চুয়াডাঙ্গা সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৬ শিশুর মৃত্যু হয়েছে।

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রকিবুল হাসান জানান, এ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড থাকায় তীব্র শৈত্য প্রবাহের সঙ্গে সঙ্গে প্রচণ্ড শীত অনুভূত হচ্ছে।

বৃহস্পতিবার সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা ৬.৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। বাতাসের আর্দ্রতা ছিলো ৯৭ শতাংশ। এর আগে এদিন সকাল ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা ৬.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো। ওই সময় বাতাসের আর্দ্রতা ছিলো ৯৬ শতাংশ। গত প্রায় একমাস যাবৎ এ জেলায় ক্রমাগত তাপমাত্রা কমছে। সকাল থেকে দুপুর পর্যন্ত বেশিরভাগ দিনই কুয়াশাচ্ছন্ন আবহাওয়া বিরাজ করছে। দিনে তাপমাত্রা কমবেশি হলেও রাত বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা কমে হাড় কাঁপানো শীত অনূভূত হচ্ছে। এর ফলে জনজীবনে দুর্ভোগ বাড়ছে। এ পরিস্থিতি আরও কয়েক দিন অব্যাহত থাকবে বলে তিনি জানান।

চুয়াডাঙ্গা সদর হাসপাতাল সূত্রে জানা যায়, হাসপাতালে শীতজনিত রোগ নিউমোনিয়ায় এখন পর্যন্ত ৬ শিশুর মৃত্যু হয়েছে। চুয়াডাঙ্গা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. আতাউর রহমান জানান, শীতের কারণে শীতজনিত রোগীর সংখ্যা হাসপাতালে বেড়ে গেছে।

এদিকে, টানা শৈত্যপ্রবাহের সঙ্গে সঙ্গে শীতের কারণে জনজীবন অচল হয়ে পড়েছে। দিনে দিনে কর্মহীন হয়ে পড়েছে মানুষ। শীতের সকালে কথা হয় রিক্সাভ্যান ও রিকশা চালক রেজাউল, আব্দুর রাজ্জাক, শুকুর আলীর সঙ্গে। তারা বলেন, ‘সকালে রিকশাভ্যান ও রিকশা নিয়ে বের হলে আগে ভালো উপার্জন হতো। প্রচণ্ড শীতের কারণে লোকজন বাড়ি থেকে বের হতে পারছে না। স্কুলের ছাত্র-ছাত্রী ও অফিসগামী লোকজন বের হচ্ছে কম। সে কারণে ভাড়া নেই বললেই চলে।’

বৈরী আবহাওয়ার কারণে সকাল থেকে যানবাহন চলাচল করলেও যাত্রী সংখ্যা কম। রাস্তাঘাটে, হাটেবাজারে জনসমাগম লক্ষ্য করা যাচ্ছে না। তীব্র শীতে উপার্জন কমে যাওয়ায় হাটেবাজারে কেনাকাটা করতে আসা মানুষের সংখ্যাও যৎসামান্য।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান বলেন, ‘শীতে প্রশাসনের পক্ষ থেকে শীতবস্ত্র বিতরণ চলছে। এছাড়া প্রশাসনের পক্ষ বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানে চিঠি পাঠিয়ে তাদের শীতবস্ত্র বিতরণের আহ্বান জানানো হয়েছে।’ শীতের কারণে খেটে খাওয়া কর্মহীন মানুষের খাদ্য সংকট দূর করার জন্য জেলা প্রশাসনের তরফ থেকে ব্যবস্থা নেওয়ারও আশ্বাস দেন তিনি।

সারাবাংলা/এমও

চুয়াডাঙ্গা জীবনযাত্রা টপ নিউজ তীব্র শীত সর্বনিম্ন তাপমাত্রা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর