Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে’

স্পেশাল করেসপন্ডেন্ট
১৩ জানুয়ারি ২০২৩ ০০:১০

ফাইল ছবি: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ

ঢাকা: বৈশ্বিক পরিস্থিতি বিবেচনা করে ভর্তুকি সমন্বয় করতে বিদ্যুতের দাম শতকরা ৫ ভাগ সমন্বয় করা হয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেছেন, লাইফলাইন গ্রাহকদের ইউনিট প্রতি ৩ টাকা ৭৫ পয়সার স্থানে ৩ টাকা ৯৪ পয়সা দিতে হবে।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) গ্রাহক পর্যায়ে দাম বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে বিদ্যুৎ বিভাগ। এর কিছুক্ষণ পর বিদ্যুৎ প্রতিমন্ত্রী তার প্রতিক্রিয়া ব্যক্ত করেন। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, ‘লাইফলাইন গ্রাহকদের ইউনিট প্রতি ৩ টাকা ৭৫ পয়সার স্থানে ৩ টাকা ৯৪ পয়সা দিতে হবে। অর্থাৎ ইউনিট প্রতি ১৯ পয়সা বাড়বে। লাইফ লাইন গ্রাহক রয়েছে ১ কোটি ৬৫ লাখ। দেশে প্রকৃতিক গ্যাসের স্বল্পতার কারনে আমদানিকৃত তরল গ্যাসের ব্যাপক ব্যবহার, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বৃদ্ধি এবং বৈদেশিক মুদ্রার বিপরীতে টাকা মানের অবমূল্যায়নে ফলে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন গত বছরের ২১ নভেম্বর পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম প্রায় ২০ শতাংশ মূল্য বাড়ায়। বিতরণ কোম্পানিগুলো পাইকারি পর্যায়ে প্রায় ২০ শতাংশ মূল্য বৃদ্ধির বিপরীতে তাদের আর্থিক ক্ষতি পূরণের জন্য অন্তত ১৫ দশমিক ৪৩ শতাংশ খুচরা/ভোক্তা পর্যায়ে বিদ্যুতের মূল্য বৃদ্ধির জন্য আবেদন করে। দেশের সার্বিক আর্থিক অবস্থার বিবেচনায়, বিতরণ কোম্পানিগুলোর আবেদনের বিপরীতে ভোক্তা পর্যায়ে বিদ্যুতের দাম ৫ শতাংশ সমন্বয় করা হয়েছে।’

বাংলাদেশ এনার্জি রেগুলেটরী কমিশন আইন ২০০৩ এর ধারা ৩৪ক-তে প্রদত্ত ক্ষমতাবলে সরকার, ভর্তুকি সমন্বয়ের লক্ষ্যে জনস্বার্থে বিদ্যুতের খুচরা দাম প্রদর্শিত মূল্য থেকে শতকরা ৫ ভাগ সমন্বয় করেছে। ফলে লাইফলাইন গ্রাহকদের ইউনিট প্রতি বাড়বে ১৯ পয়সা। চলতি জানুয়ারি থেকেই বিদ্যুতের এই খুচরা মূল্য হার কার্যকর হবে।

সারাবাংলা/জেআর/পিটিএম

টপ নিউজ বিদ্যুৎ


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর