Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৭ জেলায় শৈত্যপ্রবাহ, পাঁচ বিভাগে বৃষ্টির পূর্বাভাস

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ জানুয়ারি ২০২৩ ১০:৩৯

ঢাকা: দেশের ২৭ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। সেই সঙ্গে ঘন কুয়াশায় ঢাকা দেশের অধিকাংশ এলাকা। তাপমাত্রা নেমেছে ৮ ডিগ্রি সেলসিয়াসে। আবহাওয়ার পূর্বাভাস জানিয়েছে, কিছু কিছু এলাকা থেকে এই শৈত্যপ্রবাহ প্রশমিত হতে পারে। কিন্তু তিনদিন পর আবার তাপমাত্রা কমার কথা জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

এদিকে শৈত্যপ্রবাহের সঙ্গে দেশের পাঁচ বিভাগে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে সংস্থাটি। তবে এ ঘটনা নতুন নয় বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। এটা মৌসুমের আবহাওয়ার স্বাভাবিক আচরণ উল্লেখ করে বলেছেন, ‘এ ধরনের ঘটনা আগেও ঘটেছে, এখনও ঘটছে, সবসময়ই ঘটে থাকে।’

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, দেশের ফরিদপুর, মাদারিপুর, মানিকগঞ্জ মৌলভীবাজার, কুমিল্লা, ফেনী, চুয়াডাঙা, যশোর, কুষ্টিয়া, বরিশাল ও ভোলা জেলাসহ রাজশাহী এবং রংপুর বিভাগের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। তবে এটি কিছু এলাকা থেকে প্রশমিত হতে পারে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুখ জানিয়েছেন, এই সময়ে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে, খানিকটা বাড়তে পারে দিনের তাপমাত্রাও। আগামী ৪৮ ঘণ্টায় এই পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও আগামী ৫ দিন পর আবার তাপমাত্রা কমে যেতে পারে।

পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, মেঘলা আকাশসহ সারাদিন শুষ্ক আবহাওয়া বিরাজ করবে। তবে খুলনা, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুই এক জায়গায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আর দেশের নদ-নদী অববাহিকায় মধ্যরাত থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এসময় দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

এদিকে গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। কমেছে ঢাকার তাপমাত্রাও। গত দুই দিন ধরে ঢাকার তাপমাত্রা ১৩ ডিগ্রির ওপরে থাকলেও শনিবার (১৪ জানুয়ারি) তা ১১.৮ ডিগ্রিতে নেমেছে।
বিভাগের অন্য জেলাগুলোর মধ্যে ফরিদপুরের তাপমাত্রা ৯.৪ ডিগ্রি সেলসিয়াসে নেমে মৃদু শৈত্যপ্রবাহের সৃষ্টি করছে। মাদারিপুরে তামপাত্রা ৯.৩ ডিগ্রি সেলসিয়াস। টাঙ্গাইলের তাপমাত্রা কিছুটা বেড়ে ১০.২ ডিগ্রিতে উঠেছে। গোপালগঞ্জে তাপমাত্রা ১০.৬ ডিগ্রি সেলসিয়াস আর নিকলির তাপমাত্রা ১ ডিগ্রি বেড়ে ১০.২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে।

উত্তরাঞ্চলের রাজশাহী বিভাগের তিন জেলার তাপমাত্রা ৮ দশমিকের নিচে রয়েছে। রংপুর বিভাগের একটি জেলা বাদে সবগুলোর তাপমাত্রা ৮ ডিগ্রি সেলসিয়াসের নিচে রয়েছে। তবে বাড়তি দেখা গেছে ময়মনসিংহ বিভাগের তাপমাত্রা। সিলেটের শ্রীমঙ্গলের তাপমাত্রা ৮.৫ ডিগ্রি সেলসিয়াস থাকলেও, এর সঙ্গে রয়েছে বৃষ্টির পূর্বাভাস।

তবে পাহাড়ি অঞ্চল চট্টগ্রামের তাপমাত্রা এক জেলা বাদে সবগুলোর তাপমাত্রা ১০ ডিগ্রির ওপরে রয়েছে। বাড়তি আছে বরিশাল ও খুলনা জেলার তাপমাত্রা। এই দুই বিভাগে বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান সারাবাংলাকে জানিয়েছেন, একদিকে শৈত্যপ্রবাহ আরেকদিকে বৃষ্টির ঘটনা নতুন নয়। আবহাওয়ার এমন পরিস্থিতি আগেও হয়েছে। এখন হচ্ছে। ভবিষ্যতেও হতে পারে। এরইমধ্যে কয়েকটি এলাকায় শৈত্যপ্রবাহ প্রশমিত হয়েছে বলেও জানান তিনি।

এদিকে টানা শৈত্যপ্রবাহের কারণে সারাদেশে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। ঘন কুয়াশার কারণে ব্যহত হচ্ছে যান চলাচল। ঘন কুয়াশায় দৌলতদিয়া ও পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ রেখেছে বিআইডব্লিউটিসি। প্রতিষ্ঠানের মহাব্যবস্থাপক শাহ মোহাম্মদ খালেদ নেওয়াজ সারাবাংলাকে জানান, দুর্ঘটনা এড়াতে সকাল ৬টা থেকে এ রুটে ফেরি চলাচল বন্ধ রাখা হয়। কুয়াশার ঘনত্ব কমে এলে পুনরায় ফেরি চলাচল শুরু করা হবে। বর্তমানে এ রুটে ছোট বড় মিলিয়ে মোট ১০টি ফেরি চলাচল করে।

সারাবাংলা/জেআর/এমও


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর