Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বাংলাদেশের উন্নয়ন-অর্জন এখন বৈশ্বিক এক সাফল্যের গল্প’

সিনিয়র করেসপন্ডেন্ট
১৫ জানুয়ারি ২০২৩ ২১:৩৮

ঢাকা: ওয়াশিংটনের উইলসন সেন্টারে দক্ষিণ এশিয়া বিষয়ক ইনস্টিটিউটের পরিচালক মাইকেল কুগেলম্যান বলেছেন, উন্নয়ন নিয়ে বাংলাদেশের অর্জন আসলে গোটা অঞ্চলেই অনুকরণীয়। তাদের উন্নয়ন এখন বৈশ্বিক এক সাফল্যের গল্প। বাংলাদেশ সন্ত্রাস দমনে সাফল্য দেখিয়েছে। সিরিজ হামলার শিকার একটি দেশের জন্য এটা খুবই জরুরি ছিল। আমি মনে করি না বাংলাদেশের অবস্থা শ্রীলঙ্কার মতো হবে।

যুক্তরাষ্ট্রের ফরেন পলিসি ম্যাগাজিনকে দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি। আন্তর্জাতিকবিষয়ক প্রবীণ সাংবাদিক মার্ক লিওন গোল্ডবার্গ এ সাক্ষাৎকার নিয়েছেন। সাক্ষাৎকারটি ফরেন পলিসির পডকাস্টে প্রকাশিত হয়েছে।

কুগেলম্যান বলেন, বৈশ্বিক মানচিত্রে বাংলাদেশ এখন আরও বড় ভূমিকা পালন করছে। বিশেষ করে শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। একইসঙ্গে একটি ভারসাম্যপূর্ণ পররাষ্ট্র নীতি মেনে চলে বাংলাদেশ।

বাংলাদেশের অর্থনীতি বিষয়ে এক প্রশ্নের জবাবে কুগেলম্যান বলেন, আমি মনে করি না বাংলাদেশের অবস্থা শ্রীলঙ্কার মতো হবে। বাংলাদেশের জন্য বেশ কিছু রাস্তা খোলা আছে। বাংলাদেশের অর্থনীতি শ্রীলঙ্কার যেকোনও সময়ের চেয়ে বেশি স্থিতিশীল।

তিনি বলেন, যদি কেউ দাবি করে বাংলাদেশে খারাপ কিছু হচ্ছে, জবাবে শুধু এটাই বলা যায় যে এর বিপরীতে সরকারের যথেষ্ট সাফল্যও রয়েছে এবং জনগণের তাদের সমর্থন করার কারণও রয়েছে।

তিনি আরও বলেন, সরকারের সামনে সুযোগ ছিল যে এই অস্থায়ী সমস্যাগুলো যে বহির্বিশ্বের অস্থিরতার প্রভাবে হয়েছে সেই কারণগুলো তুলে ধরার।

কুগেলম্যান বলেন, বাংলাদেশ সন্ত্রাস দমনে সাফল্য দেখিয়েছে। সিরিজ হামলার শিকার একটি দেশের জন্য এটা খুবই জরুরি ছিল।

তিনি বলেন, আওয়ামী লীগ সরকার কঠোর হাতে সন্ত্রাস দমন করেছে এবং বিগত বছরগুলোতে সন্ত্রাসবাদ এখন আর দেশটিতে বড় সমস্যা নয়। এটা সত্যিই এক নতুন সাফল্যের গল্প জন্ম দিয়েছে।

তিনি আরও বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট মুদ্রাস্ফীতি ও জ্বালানির ঊর্ধ্বগতি কারণে (বাংলাদেশ) সরকার বিদ্যুৎ ও জ্বালানির সুষ্ঠু সরবরাহ নিশ্চিত করতে চাইছে।

বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ঘটায় দেশটির অর্থনৈতিক অগ্রগতির জন্য বড় এক ধাক্কা। আর এই সুযোগেই বিরোধীদল রাজপথে নেমে আন্দোলন করেছে— এক প্রশ্নের জবাবে বলেন কুগেলম্যান।

তিনি জানান, বাংলোদেশের দুর্নীতির চিত্র ও অর্থনৈতিক খাতের অনিয়মত বিরোধী দলগুলোর জন্য আরেকটি সুযোগ। এই বিষয়গুলো নিয়েই প্রশ্ন তুলছে বিরোধী দল। তবে এই আন্দোলন আসলে গণ আন্দোলন নয় বরং দলীয় রাজনৈতিক আন্দোলন।

সারাবাংলা/এসবি/এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর