Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিক্ষোভ দমনে পুলিশকে আরও ক্ষমতা দিতে চান ঋষি সুনাক

আন্তর্জাতিক ডেস্ক
১৬ জানুয়ারি ২০২৩ ১৯:০১

রাস্তা বন্ধ করে জনসমাবেশ বা বিক্ষোভ প্রদর্শন ঠেকাতে পুলিশকে আরও বেশি ক্ষমতা দিতে চান যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। তিনি এ সংক্রান্ত একটি বিল পার্লামেন্টে উত্থাপন করতে যাচ্ছেন। সোমবার (১৬ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয় ১০ নং ডাউনিং স্ট্রিটের তরফ থেকে পাঠানো এক প্রেস রিলিজে এ তথ্য জানানো হয়েছে।

মূলত নতুন বিলে গত বছর পার্লামেন্টে পাস হওয়া একটি আইনের সংশোধনের প্রস্তাব থাকছে। এর ফলে জনদুর্ভোগ করে বিক্ষোভ দমনে পুলিশের ক্ষমতা আরও বাড়বে।

বিজ্ঞাপন

নতুন এই সংশোধনীর পক্ষে প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেন, বিক্ষোভ করার অধিকার আমাদের গণতন্ত্রের একটি মৌলিক নীতি, কিন্তু এটি নিরঙ্কুশ নয়। নাগরিকের অধিকার এবং কঠোর পরিশ্রমী সংখ্যাগরিষ্ঠদের দৈনন্দিন জীবন পরিচালনার অধিকারের মধ্যে একটি ভারসাম্য বজায় রাখতে হবে।

তিনি বলেন, আমরা সাধারণ জনগণের জীবনকে ব্যাহত করে একটি ক্ষুদ্র সংখ্যালঘু দ্বারা পরিচালিত প্রতিবাদ করতে দিতে পারি না। এটি গ্রহণযোগ্য নয় এবং আমরা এটি শেষ করতে যাচ্ছি।

সুনাকের নতুন প্রস্তাব এমন সময় এসেছে যখন যুক্তরাজ্যে অর্থনৈতিক অস্থিরতায় বিভিন্ন শহরে ছোট-বড় বিক্ষোভ প্রদর্শন চলছে। বিশেষ করে লন্ডনে সম্প্রতি ধর্মঘট এবং একাধিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

যুক্তরাজ্যে সরকারি এবং জলবায়ু কর্মীরাও সরকারি নীতির বিরুদ্ধে তাদের অস্বীকৃতি জানানোর জন্য রাস্তায় নামছেন। তাদের বেশিরভাগই রাস্তা বন্ধ করে সংঘটিত হচ্ছে। এতে রাজধানীর গুরুত্বপূর্ণ রাস্তাগুলোও প্রায়ই বন্ধ হয়ে পড়ছে। ঋষি সুনাকের বিলটি পার্লামেন্টে পাস হলে এসব বিক্ষোভে শক্তি খাটাতে আরও ক্ষমতা পাবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর