Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘নতুন করে মুক্তিযোদ্ধা তালিকাভুক্ত হওয়ার সুযোগ নেই’

স্পেশাল করেসপন্ডেন্ট
১৭ জানুয়ারি ২০২৩ ১৮:২৪

ঢাকা: নতুন করে কারও মুক্তিযোদ্ধা তালিকাভুক্ত হওয়ার সুযোগ নেই বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি জানান, কোনো বীর মুক্তিযোদ্ধা মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণের কারণে মুক্তিযোদ্ধা হিসেবে বিবেচিত হওয়ার যোগ্যতা থাকার পর যদি তিনি নির্ধারিত সময়ে আবেদন করে না থাকেন তাহলে এখন নতুনভাবে মুক্তিযোদ্ধা হিসেবে আবেদন করার কোনো সুযোগ নেই।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে লিখিত প্রশ্নোত্তরে তিনি এ তথ্য জানান।

জাতীয় পার্টির সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন বাবলার প্রশ্নের জবাবে মন্ত্রী আরও জানান, মুক্তিযোদ্ধা হিসেবে নাম নথিভুক্ত করতে সুদীর্ঘ ৫০ বছর পর্যন্ত আবেদন করার সুযোগ ছিল। মুক্তিযোদ্ধা তালিকাভুক্ত না হয়ে থাকলে ভাতা দেওয়ার কোনো সুযোগ নেই। ভাতাপ্রাপ্ত ব্যক্তি সনদ না পেয়ে থাকলে আবেদন করতে পারবেন।

একই প্রশ্নের জবাবে মন্ত্রী মোজাম্মেল হক জানান, এরইমধ্যে ৬৪টি জেলায় এক লাখ ৮২ হাজার ৩৫২টি ডিজিটাল সার্টিফিকেট এবং ৯৫ হাজার ২৪৫টি স্মার্ট আইডি কার্ড দেওয়া হয়েছে। সমন্বিত তালিকায় অন্তর্ভুক্ত বাকি মুক্তিযোদ্ধাদের ডিজিটাল সনদ এবং জীবিত বীর মুক্তিযোদ্ধাদের স্মার্ট আইডি কার্ড তৈরির কার্যক্রম প্রক্রিয়াধীন। বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি ভাতা ‘বীর মুক্তিযোদ্ধা সম্মানীভাতা বিতরণ আদেশ-২০২০’-এর নির্দেশনা মোতাবেক পরিচালিত হয়ে থাকে।

সারাবাংলা/এএইচএইচ/একে

টপ নিউজ মুক্তিযোদ্ধামন্ত্রী মুক্তিযোদ্ধার তালিকা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর