Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বন্যপ্রাণী পাচারচক্রের সদস্য গ্রেফতার, ২ ভাল্লুক শাবক উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২১ জানুয়ারি ২০২৩ ১৪:৩৫

কক্সবাজার: কক্সবাজারের চকরিয়ায় বিপন্ন প্রজাতির দু’টি ভাল্লুক শাবকসহ পাচারচক্রের এক সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। চকরিয়ার দিগর পানখালী এলাকা থেকে এই ২ ভাল্লুক শাবকসহ আন্তর্জাতিক বন্যপ্রাণী পাচারচক্রের সক্রিয় সদস্য দীপক দাসকে (৩২) গ্রেফতার করা হয়। তিনি ওই গ্রামের সোনারাম দাসের ছেলে।

শনিবার (২১ জানুয়ারি) সকাল সাড়ে ১১টার দিকে প্রেস ব্রিফিংয়ে জেলা পুলিশ সুপার মোঃ মাহফুজুল ইসলাম এসব তথ্য জানান। তিনি বলেন, ‘জেলা গোয়েন্দা শাখার একটি দল শুক্রবার রাতে অভিযান চালিয়ে দুই ভাল্লুক শাবকসহ পাচার চক্রের সদস্য দীপক দাসকে গ্রেফতার করে।’

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, বান্দরবানের সীমান্তবর্তী দেশ থেকে গত ১৪ দিন আগে চোরাইপথে শাবক দু’টি নিয়ে আসা হয়। পরে আন্তর্জাতিক বাজারে বেশি লাভে বিক্রির উদ্দেশে পার্শ্ববর্তী আরেকটি দেশে পাচারের অপেক্ষায় করছিল। এরইমধ্যে তাকে গ্রেফতার করা হয়।

তিনি আরও জানান, পাশের দেশ ভারতের দেওয়া একটি সূত্রের ভিত্তিতে দীর্ঘদিন পর বন্যপ্রাণী পাচারচক্রের এই সক্রিয় সদস্যকে গ্রেফতার করা হয়। সে সাতক্ষীরা ও যশোরের সীমান্ত দিয়ে অবৈধভাবে চোরাইপথে নিষিদ্ধ বন্যপ্রাণি পাচার চত্রেুর সঙ্গে জড়িত। এর আগেও সে দু’টি ভাল্লুক, দু’টি উল্লুক ও ছয়টি লজ্জাবতী বানর পাচার করেছে।

গ্রেফতার হওয়া আসামি দীপক দাসের বিরুদ্ধে চকরিয়া থানায় মামলা দায়ের করা হয়েছে।

সারাবাংলা/এমও

ভাল্লুক ভাল্লুক শাবক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর