Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আরও গ্যাস পাওয়া গেছে ভোলায়

স্পেশাল করেসপন্ডেন্ট
২৩ জানুয়ারি ২০২৩ ২১:২৯

ঢাকা: ভোলার নর্থ-২ কূপে গ্যাসের সন্ধান পাওয়া গেছে। সোমবার (২৩ জানুয়ারি) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ তার ফেসবুক পেইজে জানিয়েছেন, দৈনিক ২ কোটি ঘনফুট গ্যাস উত্তোলন করা সম্ভব হবে এই কূপ থেকে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হয়, গত বছরের ৫ ডিসেম্বর ভোলা নর্থ-২ এর কুপ খনন কার্যক্রম শুরু হয়। ৩ হাজার ৪২৮ মিটার গভীরতায় সফলভাবে খনন কার্যক্রম শেষ হয় গত ১৭ জানুয়ারি।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাপেক্সকে ধন্যবাদ দিয়ে বলেন, গত এক যুগ ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা ১ হাজার মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় উৎপাদনে যুক্ত করতে সক্ষম হয়েছি। বর্তমানে নতুন করে আরও ৪৬টি কূপ খননের কাজ চলছে। আমরা আশাবাদী ২০২৫ সালের মধ্যে এসব কূপ থেকে আরও ৬১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস বাংলাদেশের জাতীয় গ্রিডে যুক্ত করতে পারব।

অফশোর ও অনশোরে গ্যাস অনুসন্ধান ও উত্তোলন কার্যক্রম আরও বাড়ানোর নির্দেশ দিয়ে এসময় প্রতিমন্ত্রী বলেন, জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে সরকার আন্তরিকভাবে কাজ করছে। দেশীয় জ্বালানির উৎস অনুসন্ধান কার্যক্রম বাড়ানোর সঙ্গে সঙ্গে কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও ব্রুনেইসহ গ্যাস ও তেল উৎপাদনকারী দেশগুলোর সঙ্গে দীর্ঘমেয়াদী ও স্বল্পমেয়াদী চুক্তির প্রচেষ্টাও অব্যাহত রয়েছে।

সারাবাংলা/জেআর/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর