Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিয়ানমার সীমান্তে চলমান পরিস্থিতি ভালো নয়: পররাষ্ট্রমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট
২৩ জানুয়ারি ২০২৩ ২২:০১

ফাইল ছবি

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত পরিস্থিতি ভালো নয়। আতঙ্কে কেউ কেউ প্রবেশ করেছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এটি নিয়ে কাজ করছে। আমাদের লক্ষ্য হচ্ছে আমরা কাউকে ঢুকতে দেব না।

সোমবার (২৩ জানুয়ারি) চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েনের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের এসব কথা বলেন।

মিয়ানমার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমার সীমান্তে চলমান সংঘর্ষ পরিস্থিতি ভালো নয়। অনেক বাড়িঘর জ্বালিয়ে দিয়েছে। আবারও দেশে রোহিঙ্গা প্রবেশ করছে। এটি নিয়ে আমাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে। মূলত নতুন আর কাউকে ঢুকতে দেয়া হবে না।

প্রসঙ্গত, কিছু দিন বন্ধ থাকার পর বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম-তুমব্রু সীমান্ত এলাকার মিয়ানমার অংশে গোলাগুলির ঘটনায় একজন নিহত এবং আরও দুজন গুলিবিদ্ধ হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া সীমান্তের শূন্যরেখায় থাকা ক্যাম্পে আগুন ধরিয়ে দেওয়ায় সেখানে আশ্রিত রোহিঙ্গারা বাংলাদেশের দিকে আসছে বলে অভিযোগ উঠেছে।

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, শূন্যরেখায় যে বিশৃঙ্খলা চলছে; মিয়ানমারের দুই দলের মধ্যে ভয় ও আতঙ্কে বেশকিছু মানুষ এদিক ওদিক ছোটাছুটি করছে। পরিস্থিতি খুব বেশি ভালো না। কারণ বাড়িঘর অনেক জ্বালিয়ে দিয়েছে। এসব বিষয়ে বিশদভাবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলতে পারবে।

এ দিন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েনও কথা বলেন সাংবাদিকদের সঙ্গে।

রোহিঙ্গা বিষয়ে ইয়াও ওয়েন বলেন, এই সমস্যা সমাধানে বেইজিং যথাযথভাবে ভূমিকা রেখে যাচ্ছে। বেইজিংও বিশ্বাস করে মিয়ানমারে রোহিঙ্গা প্রত্যাবাসনই একমাত্র সমাধান।

বিজ্ঞাপন

মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্দো প্যাসিফিক স্ট্র্যাটেজি নিয়ে চীনা রাষ্ট্রদূত পরামর্শ দিয়ে বলেন, কোনো দেশকে বাদ দিয়ে বা কারও বিরুদ্ধে জোট হলে, তাতে যোগদানের ব্যাপারে সতর্ক থাকতে হবে।

ইয়াও ওয়েন বলেন, রূপপুরের পণ্যবাহী রাশিয়ার জাহাজের ওপর নিষেধাজ্ঞা আন্তর্জাতিক নয়, যুক্তরাষ্ট্রের। এই নিষেধাজ্ঞায় বাংলাদেশ-চীনের সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না।

এর আগে, রোববার (২২ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে আব্দুল মোমেন বলেন, মিয়ানমার সীমান্তে হত্যা এবং গোলাগুলির ঘটনা দুঃখজনক। বাংলাদেশ তার সীমান্ত রক্ষা করে চলেছে। চীনকে এ ব্যাপারে অবহিত করা হবে।

সারাবাংলা/এসবি/এনইউ

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর