Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উপযুক্ত মামলায় দণ্ডিত আসামিদের প্রবেশন দেওয়ার নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
২৩ জানুয়ারি ২০২৩ ২৩:২৮

ঢাকা: প্রবেশন আইনের ৫ ধারা অনুযায়ী উপযুক্ত মামলায় দণ্ডিত আসামিদের প্রবেশন দিতে অধস্তন আদালতের প্রতি নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে পৃথক প্রবেশন বিভাগ প্রতিষ্ঠা করার আদেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

সোমবার (২৩ জানুয়ারি) সুপ্রিম কোর্টের ১১ আইনজীবীর করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

বিজ্ঞাপন

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. আসাদ উদ্দিন। সঙ্গে ছিলেন আইনজীবী মোহাম্মাদ মিসবাহ উদ্দিন ও মো. আশরাফুল ইসলাম।

পরে আসাদ উদ্দিন জানান, প্রবেশন আইনের ৫ ধারা অনুযায়ী পুরুষ আসামির ক্ষেত্রে মৃত্যুদণ্ড ও যাবজ্জীবন কারাদণ্ড দণ্ডবিধির নির্দিষ্ট কয়েকটি ধারায় অপরাধের দণ্ড ব্যতীত যেকোনো দণ্ডের ক্ষেত্রে প্রবেশন পেতে পারে। নারী আসামির ক্ষেত্রে মৃত্যুদণ্ড বাদে যেকোনো দণ্ডের ক্ষেত্রে প্রবেশন পেতে পারে।

কিন্তু বাস্তবতা হলো, অত্যন্ত অল্প দণ্ডের মামলাও ম্যাজিস্ট্রেট আদালত থেকে দায়রা আদালত, হাইকোর্ট বিভাগ ঘুরে আপিল বিভাগ পর্যন্ত চলে আসছে। অথচ এমন অসংখ্য মামলা আছে যেগুলোতে প্রবেশন আদেশ হলে প্রথম কোর্টেই শেষ হয়ে যেতে পারতো। এমনিভাবে মামলার চূড়ান্ত নিষ্পত্তিতে দীর্ঘ সময় লেগে যায়। মামলা জট তৈরি হয়।

তিনি আরও জানান, এসব বিষয় উল্লেখ করে হাইকোর্টে ১১ জন আইনজীবী রিট করেন। হাইকোর্ট প্রবেশন আইনের ৫ ধারা অনুযায়ী দণ্ডপ্রাপ্ত আসামিদের প্রবেশন দিতে অধস্তন আদালতের প্রতি নির্দেশনা দিয়ে রুল জারি করেন। রুলে পৃথক প্রবেশন বিভাগ প্রতিষ্ঠার আদেশ কেন দেওয়া হবে না তা জানতে চেয়ে চার সপ্তাহের জন্য রুল জারি করেন।

বিজ্ঞাপন

এর আগে ১১ আইনজীবী আসামিদের প্রবেশন দিতে হাইকোর্টে রিট দায়ের করেন। রিটকারীরা হলেন- মো. আসাদ উদ্দিন, মো. জোবায়দুর রহমান, মোহাম্মদ মিসবাহ উদ্দিন, আল রেজা মো. আমির, মো. রেজাউল ইসলাম, কে এম মামুনুর রশিদ, মো. আশরাফুল ইসলাম, শাহীনুর রহমান, আলাউদ্দিন, রেজাউল করিম এবং মোহাম্মদ হারুন।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

প্রবেশন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর