Wednesday 09 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলের নির্দেশনা চেয়ে ফের রিট

স্টাফ করেসপন্ডেন্ট
২৫ জানুয়ারি ২০২৩ ১৬:৪১

হাইকোর্ট

ঢাকা: পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলের নির্দেশনা চেয়ে ফের দায়ের করা রিট আট সপ্তাহের জন্য মুলতবি করেছেন হাইকোর্ট।

বুধবার (২৫ জানুয়ারি) ওই রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী তৈমুর আলম খন্দকার ও আইনজীবী ইয়ারুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

পরে তৈমুর আলম খন্দকার বলেন, ‘মোটরসাইকেলের লাইসেন্স নেওয়ার সময় আলাদা কোনো স্থানে চলাচলে কোনো নিষেধাজ্ঞা দেওয়া হয়নি। এ ছাড়া দেশের কোনো সেতুতে মোটরসাইকেলে চলাচলে নিষেধাজ্ঞা নেই।’

তিনি বলেন, ‘এখানে বলা হচ্ছে দুর্ঘটনা ঘটছে। দুর্ঘটনা-তো অন্যান্য স্থানেও হয়। তাই নিষেধাজ্ঞা না দিয়ে দুর্ঘটনা প্রতিরোধে ব্যবস্থা নেওয়া দরকার। যেমন ব্রিজে স্পিড গভর্নর বসিয়ে দেওয়া যেতে পারে।’

তিনি আরও বলেন, ‘রিট আবেদনটি আট সপ্তাহের জন্য মুলতবি করা হয়েছে। পরে এ বিষয়টি আবার শুনানির জন্য আসবে।’

আবু হানিফ হৃদয় নামের রাজধানীর যাত্রাবাড়ীর এক বাসিন্দা এই রিট আবেদন দায়ের করেন। এর আগেও তিনি এ বিষয়ে একটি রিট করেছিলেন। যা গত ১৫ জানুয়ারি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছিলেন হাইকোর্ট।

রিটে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করে সরকারের নেওয়া সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করা হয়। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ সেতু কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়।এরপর নতুন করে তিনি আবার রিট করেন।

গত বছরের ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন করা হয়। পরদিন ২৬ জুন যান চলাচলের জন্য খুলে দেওয়া হলেও গত ২৭ জুন থেকে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ ঘোষণা করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/ইআ

পদ্মা সেতু মোটরসাইকেল চলাচল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর