Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফিলিপাইনে বিলাসী পণ্য পেঁয়াজ

আন্তর্জাতিক ডেস্ক
২৭ জানুয়ারি ২০২৩ ১৭:১০

ফিলিপাইনে এখন পেঁয়াজ একটি বিলাসী পণ্য। দেশটিতে প্রতি কেজি পেঁয়াজের মূল্য গত মাসে ছিল ৭০০ পেসো বা ১২.৮০ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় ১৩০০ টাকার বেশি।

এক কেজি পেঁয়াজের এই দর ফিলিপিনোদের দৈনিক সর্বনিম্ন মজুরির চেয়ে বেশি। মাংসের চেয়েও বেশি দামি পেঁয়াজ ফিলিপিনোদের কাছে এখন বিলাসী পণ্য।

চেবু শহরে একটি পিৎজা দোকানের মালিক রিজালদা মাউনেস বলেন, সাম্প্রতিক সপ্তাহগুলোতে পেঁয়াজের দাম কমলে এখনও সাধারণ ভোক্তাদের জন্য এ পণ্য কেনা একটি বিলাসিতা।

বিবিসিকে তিনি বলেন, আমরা আগে প্রতিদিন তিন থেকে চার কেজি পেঁয়াজ কিনতাম। এখন আমরা আধা কেজির বেশি কিনতে পারি না।

তিনি বলেন, আমাদের গ্রাহকরা বিষয়টি বুঝতে পারছে। শুধু রেস্টুরেন্টে নয়, বাড়িতেও তারা কঠিন সময় পার করছে।

শুধু পেঁয়াজ নয়, ফিলিপাইনে বেড়েছে সবধরনের খাদ্যপণ্যের দর। দেশটিতে মুদ্রাস্ফীতি গত ১৪ বছরের মধ্যে সর্বোচ্চ।

ফিলিপাইনের ফার্দিনান্দ মার্কোস জুনিয়র তার দেশে খাদ্যপণ্যের দর বৃদ্ধিকে জরুরি পরিস্থিতি বলে ঘোষণা দিয়েছেন। চলতি মাসের শুরুর দিকে মার্কোস পেঁয়াজ আমদানির অনুমতি দেন।

বিশেষজ্ঞরা বলছেন, করোনা মহামারির পর ফিলিপাইনের অর্থনীতি পুনরায় বেগবান হয়েছে। এতে পণ্যের চাহিদা বেড়েছে। অন্যদিকে খারাপ আবহাওয়ার কারণে পেঁয়াজসহ খাদ্য উৎপাদন ব্যহত হয়েছে। ফলে চাহিদার বিপরীতে পণ্যের যোগান পর্যাপ্ত নয়।

পেঁয়াজের এই বর্ধিত দর নিয়ে ব্যঙ্গও করছেন অনেকে। ফিলিপাইনের ইলোইলো সিটিতে বিয়েতে বর কনেকে মূল্যবান পেঁয়াজের মালা উপহার হিসেবে দিয়েছেন।

এ ব্যাপারে ওই কনে বিবিসিকে বলেন, আমি আমার বড়কে বলেছিলাম, ফুলের পরিবর্তে পেঁয়াজের মালা নিয়ে আসার জন্য। ফুল শুকিয়ে যাবে এবং ফেলে দেওয়া হবে। কিন্তু পেঁয়াজ এমন একটি পণ্য যা পরে ব্যবহার করা যাবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

টপ নিউজ পেঁয়াজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর