Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে সংসার চালানো দায় শ্রমিকদের’

স্টাফ করেসপন্ডেন্ট
৩ ফেব্রুয়ারি ২০২৩ ১১:৫৪

ঢাকা: বর্তমানে দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতির ফলে প্রাপ্ত মজুরিতে কোনোভাবেই শ্রমিকেরা সংসার চালাতে পারছে না বলেন মন্তব্য করেছেন বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সহ-সভাপতি হাফিজুল ইসলাম। তারা অনাহারে-অর্ধাহারে মানবেতর জীবন যাপন করছেন বলেও মন্তব্য করেন তিনি।

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) সকালে জাতীয় প্রেসক্লাবে সামনে আয়োজিত গার্মেন্ট শ্রমিকদের সমাবেশ থেকে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

হাফিজুল ইসলাম বলেন, ‘গার্মেন্টস শ্রমিকেরা অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলছে। কিন্তু সস্তা শ্রমের উপর ভিত্তি করে গড়ে ওঠা পুঁজিপতি মালিকরা শ্রমিকদের খেয়ে পরে বাঁচিয়ে রাখার দায়িত্ব পালনে সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে। মালিকরা কখনোই শ্রমিকদের দুঃখ-কষ্টকে বিবেচনায় নেয়নি, এখনো নিচ্ছেন না। কেননা জীবনধারণের উপযোগী ন্যূনতম মজুরি নির্ধারণের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপন, জাতিসংঘের পুষ্টিমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টিবিজ্ঞান ইন্সটিটিউটের হিসাব এবং বিভিন্ন গবেষণা অনুসারে শ্রমিকের প্রয়োজনীয়তা বিবেচনা করা হচ্ছে না। তাই মজুরি বৃদ্ধির জন্য বিশেষ কোনো উদ্যোগ সরকার বা মালিক কারও দিক থেকেই দেখা যায় না। এ পরিস্থিতিতে শ্রমিকদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিটি কারখানায় রেশনিং ব্যবস্থা চালু করা জরুরী। কিন্তু তাও করা হচ্ছে না।’

এ সময় ন্যূনতম ২৩ হাজার টাকা ঘোষণা ও পিসরেটসহ সকল শ্রমিকদের একই হারে মজুরি বৃদ্ধি এবং রেশনিংয়ের জন্য দেশব্যাপী প্রতিটি কারখানায় আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান এই শ্রমিক নেতা।

বিজ্ঞাপন

সমাবেশে সংগঠনের সহ-সভাপতি হাফিজুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য দেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের যুগ্ম সাধারণ সম্পাদক আবুল কালাম আজান, সংগঠনের সাধারণ সম্পাদক কাজী মো. রুহুল আমিন, গার্মেন্ট শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের যুগ্ম সমন্বয়কারী কামরুল আহসান ও আব্দুল ওয়াহেন, ইন্ডাস্ট্রি অল বাংলাদেশ কাউন্সিলের সভাপতি আমিরুল হক আমিন, সংগঠনের কেন্দ্রীয় নেতা এম. এ শাহীন, ইকবাল হোসেন, সাইফুল্লাহ আল মামুন, জয়নাল আবেদিন, জালাল হাওলাদার, কামরুল হাসান, জাহানারা বেগম, মো. মুনসুর আলী, সুমা আক্তার, মো. মহিবুল্লাহ, শহিদুল ইসলাম প্রমুখ।

সারাবাংলা/এআই/এনএস

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর