Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেট্রোরেল: আগারগাঁও-মতিঝিলে অগ্রগতি ৯১%, কাজ শুরু কমলাপুরেও

ঝর্ণা রায়, স্পেশাল করেসপন্ডেন্ট
৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:২১

ঢাকা: রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত পৌনে ১২ কিলোমিটার পথে মেট্রোরেল চলাচল করছে। এরপর শুরু হবে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশে চলাচল। যার কাজের অগ্রগতি ৯১ শতাংশ। আর এই অংশের চলাচল শুরুর পাশাপাশি কাজ চলবে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত। যার প্রক্রিয়া এরইমধ্যে শুরু হয়েছে।

প্রকল্প বাস্তবায়নের দায়িত্বে থাকা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) কর্মকর্তারা জানিয়েছেন, স্থাপনা সরানোর মধ্য দিয়ে জানুয়ারি থেকেই এই অংশের কাজ শুরু হয়েছে। লক্ষ্য রয়েছে দু’টি অংশ একসঙ্গে চালু করার।

বিজ্ঞাপন

যানজট কমিয়ে মানুষের যাতায়াত সহজ করার লক্ষ্যেই রাজধানী ঢাকাতে মেট্রোরেল নির্মাণের উদ্যোগ নেয় সরকার। উড়াল ও পাতাল মিলিয়ে মোট পাঁচটি প্রজেক্টে এই উদ্যোগ বাস্তবায়নের পরিকল্পনা করা হয়। আর উদ্যোগের শুরু হয় এমআরটি লাইন-৬ এর হাত ধরে। এমআরটি লাইন-৬ এর আওতায় উত্তরা থেকে মতিঝিলে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত ২০ কিলোমিটার রেলপথ নির্মাণের কথা ছিল প্রাথমিক পরিকল্পনায়। পরে তা সংশোধন করে কমলাপুর পর্যন্ত টেনে নেওয়া হয়। ফলে পথের দূরত্ব দাঁড়ায় ২১ দশমিক ২৬ কিলোমিটারে।

ডিএমটিসিএল দেওয়া তথ্যানুযায়ী, এমআরটি লাইন-৬ বাস্তবায়ন হচ্ছে ৮ ধাপে। প্রথম ধাপে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটারের কাজ শেষ করা হয়। এই পৌনে ১২ কিলোমিটারের প্রধান ডিপো তৈরি হয় উত্তরার দিয়াবাড়িতে। এরপর আগারগাঁও পর্যন্ত পথে মোট ৯টি স্টেশন নির্মাণ করা হয়। এ সকল কাজ শেষ করে গত বছরের ২৮ ডিসেম্বর এই পৌনে ১২ কিলোমিটার মেট্রোপথে যাত্রী পরিবহনের জন্য উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের একদিন পর থেকে যাত্রী পরিবহন করছে মেট্রোরেল। শুরুতে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত সরাসরি চললেও এখন পল্লবী স্টেশন চালু করা হয়েছে। ফলে মিরপুর এলাকার যাত্রীরা মাঝ পথে ওঠা নামা করতে পারছেন। এই পথে মোট ১০টি মেট্রোট্রেন চলাচল করছে।

বিজ্ঞাপন

এদিকে আগারগাঁও থেকে মতিঝিল অংশের কাজের অগ্রগতি ৯১ দশমিক ২ শতাংশ। আগারগাঁও থেকে কারওয়ান বাজার পর্যন্ত ৩ কিলোমিটারের কাজ শুরু হয় আগস্টে। এখন পর্যন্ত কাজের অগ্রগতি ভায়াডাক্ট ও তিনটি স্টেশন নির্মাণের কাজ শেষ হয়েছে। এখন স্টেশনগুলোতে প্রবেশ, বাহিরসহ নানা ইলেক্ট্রিক্যাল কাজ চলমান। ফার্মগেট ও কারওয়ানবাজার স্টেশনে রুফশিট স্থাপনের কাজও শেষ। আর এ কাজ চলমান রয়েছে বিজয়সরণি স্টেশনে। এই অংশের কাজের সার্বিক অগ্রগতি ৯০ দশমিক ৩১%। আর কারওয়ানবাজার থেকে মতিঝিল পর্যন্ত ৪ কিলোমিটার রেলপথের কাজও আগস্টেই শুরু করা হয়। এই অংশেরও ভায়াডাক্ট ও স্টেশনের প্লাটফর্মের কাজ শেষ হয়েছে।

কাজ চলছে স্টেশনে অন্যান্য অংশের। শাহাবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় ও সচিবালয় স্টেশনে রুফশিট স্থাপনের কাজ শেষ। তবে চলমান মতিঝিল স্টেশনের রুফশিট স্থাপনের কাজ। এই অংশের কাজের অগ্রগতি ৯১ দশমিক ৭২ শতাংশ। অবকাঠামো নির্মান কাজের পাশাপাশি ইলেক্ট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেমের কাজ চলছে। আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত প্রায় ৯ কিলোমিটার পথে বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে রিসিভিং সাব-স্টেশন নির্মাণ করে তাকে বৈদ্যুতিক সরঞ্জাম স্থাপন ও ১৩২ কেভি ক্যাবল লেইং এর কাজও শেষ হয়েছে। আগারগাঁও থেকে মতিঝিল অংশে ১৬ দশমিক ১৯ ট্রাক কিলোমিটার রেল লাইন ওসিএস পোট্রাল স্থাপন শেষ হয়েছে।

এমআরটি লাইন-৬ এ নতুন করে যোগ হওয়া মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত ১ দশমিক ১৬ কিলোমিটারের কাজও শুরু হয়েছে। কমলাপুর এলাকায় গিয়ে দেখা গেছে, এদিকে কাজ শুরু হয়েছে।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক সারাবাংলাকে জানিয়েছেন, শুরুতে আমরা লাইনের সামনে যে স্থাপনা রয়েছে সেগুলো অপসারন শুরু করেছি। এরপর পিলার বসানোর কাজ শুরু হবে। এরপর ধীরে ধীরে এই অংশের কাজও দৃশ্যমান হবে।

উল্লেখ্য, উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল স্থাপনে চলমান এ প্রকল্পটির ব্যয় ধরা হয়েছিল ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। এরপর কমলাপুর পর্যন্ত যুক্ত হওয়ায় এর ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকায়। এরমধ্যে জাইকা ১৯ হাজার ৭১৯ কোটি টাকা দিচ্ছে আর সরকার নিজস্ব তহবিল থেকে খরচ করবে ১৩ হাজার ৭৫৩ কোটি টাকা।

সারাবাংলা/জেআর/ইআ

মেট্রোরেল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর