Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গ্রাম ঘুরে জন্মশহরে কফিনবন্দি মোছলেম উদ্দিন

স্পেশাল করেসপন্ডেন্ট
৬ ফেব্রুয়ারি ২০২৩ ২১:০৪

চট্টগ্রাম ব্যুরো: রাজধানী থেকে কফিনবন্দি হয়ে জন্মশহর চট্টগ্রামে ফিরেছেন সদ্যপ্রয়াত বর্ষীয়ান রাজনীতিক মোছলেম উদ্দিন আহমেদ। নিজ গ্রাম ঘুরে দলীয় কার্যালয় হয়ে কফিনবন্দি মোছলেম এখন আছেন চট্টগ্রাম শহরের লালখান বাজারে নিজ বাসভবনে।

সোমবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বিমানবাহিনীর হেলিকপ্টারে করে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি সাংসদ মোছলেম উদ্দিনের মরদেহ নিয়ে চট্টগ্রামে পৌঁছান। নিজ গ্রাম বোয়ালখালী উপজেলার কধুরখীল সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে হেলিকপ্টার অবতরণের পর নেতাকর্মীরা একনজর দেখার জন্য সেখানে ভিড় জমান।

এরপর মরদেহ নিয়ে যাওয়া হয় পশ্চিম কধুরখীল গ্রামের বাড়িতে। প্রতিবেশিরা ছুটে আসেন তাদের প্রিয় মানুষটিকে একনজর দেখার জন্য। কেউ সশব্দে কাঁদতে থাকেন, কেউ বা নীরবে দাঁড়িয়ে চোখের পানি ফেলছিলেন। এ সময় সেখানে বেদনাবিধুর পরিবেশ সৃষ্টি হয় বলে ঘটনাস্থল থেকে জানিয়েছেন কবি ও সাংবাদিক পূজন চক্রবর্তী।

বিকেল ৫টায় বোয়ালখালী উপজেলা সদরে গোমদণ্ডী পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে জানাজা অনুষ্ঠিত হয়। এতে দলমত নির্বিশেষে বিভিন্ন শ্রেণিপেশার হাজারো মানুষের ঢল নামে। জানাজা শেষে আওয়ামী লীগ ও বিভিন্ন সহযোগী সংগঠন এবং সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রয়াত বীর মুক্তিযোদ্ধা মোছলেম উদ্দিন আহমেদকে রাষ্ট্রীয় সম্মান জানানো হয়।

প্রয়াতের নিকটাত্মীয় এজাজ মাহমুদ সারাবাংলাকে জানান, বোয়ালখালীতে জানাজা শেষে মোছলেম উদ্দিন আহমেদের মরদেহ নগরীর আন্দরকিল্লায় চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের কার্যালয়ে আনা হয়। সেখানে নেতাকর্মীরা আরেক দফা শ্রদ্ধা জানান। এরপর মরদেহ বহনকারী ফ্রিজার ভ্যান নেওয়া হয় লালখান বাজারের বাসভবনে।

মঙ্গলবার সকাল ১১টায় নগরীর জমিয়তুল ফালাহ জামে মসজিদ প্রাঙ্গণে তৃতীয় জানাজা শেষে গরীবউল্লাহ শাহ মাজারে মায়ের কবরের পাশে তাকে দাফন করা হবে।

এর আগে, সোমবার সকাল ১১টায় ঢাকার বঙ্গবন্ধু এভিনিউয়ের আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে প্রয়াতের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা শেষে আওয়ামী লীগের পক্ষ থেকে মোছলেম উদ্দিনের মরদেহে শ্রদ্ধা জানানো হয়।

এ সময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক আমিনুল ইসলাম আমিন, দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া উপস্থিত ছিলেন।

প্রয়াতের স্মৃতিচারণ করে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, ‘মোছলেম উদ্দিন কর্মী থেকে নেতা হয়েছেন। দলের নিবেদিতপ্রাণ সৈনিক ছিলেন। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত আওয়ামী লীগকেই লালন করেছেন তিনি। তার এমপি হওয়ার শেষ স্বপ্ন শেখ হাসিনা পূরণ করেছেন।’

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, ‘কীভাবে কর্মী থেকে নেতা হওয়া যায় সেটা মোছলেম উদ্দিন আহমেদের কাছে শেখার আছে।’

উল্লেখ্য, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোছলেম উদ্দিন আহমেদ রোববার রাত সাড়ে ১২টায় রাজধানীর এভারকেয়ার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। দূরারোগ্য ক্যানসারে ভুগছিলেন ৭৫ বছর বয়সী এ রাজনীতিক। তিনি স্ত্রী, ৪ মেয়ে রেখে গেছেন।

মোছলেম উদ্দিন আহমেদ ১৯৬৯ সালে চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ শাখা ছাত্রলীগের সহ-সভাপতি হন। পরে তিনি ওই কলেজ শাখার সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭০ সালে চট্টগ্রাম শহর শাখা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হন।

১৯৭১ সালে তিনি স্বাধীনতাযুদ্ধে অংশ নেন। দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে তিনি চট্টগ্রাম জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হন। পরবর্তী সময়ে চট্টগ্রাম জেলা যুবলীগের সভাপতি হিসেবে নেতৃত্ব দেন। চট্টগ্রাম পৌরসভার লালখান বাজার ওয়ার্ডের কাউন্সিলরও নির্বাচিত হয়েছিলেন।

২০০৫ সালের ২৩ জুলাই মোছলেম উদ্দিন আহমেদ দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ২০১৩ সালে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি হন তিনি। আমৃত্যু চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্বে ছিলেন।

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনের সংসদ সদস্য জাসদ নেতা মাঈনুদ্দিন খান বাদলের মৃত্যুর পর ২০২০ সালের ১৩ জানুয়ারি অনুষ্ঠিত আসনের উপ-নির্বাচনে তিনি এমপি নির্বাচিত হন।

সারাবাংলা/আরডি/পিটিএম

এমপি টপ নিউজ মৃত্যু মোছলেম উদ্দিন


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর