Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে মেলায় জঙ্গিবাদী ও বঙ্গবন্ধুর চেতনাবিরোধী বই ‘নিষিদ্ধ’

স্টাফ করেসপন্ডেন্ট
৬ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৪০

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম সিটি করপোরেশনের আয়োজনে বুধবার থেকে শুরু হচ্ছে অমর একুশের বইমেলা। তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বইমেলার উদ্বোধন করবেন। বইমেলায় মোট স্টল থাকছে ১৪০টি এবং বাজেট ধরা হয়েছে ৪৪ লাখ টাকা। ঢাকা-চট্টগ্রামের ১০৮টি প্রকাশনা সংস্থা বইমেলায় অংশ নিচ্ছে।

সোমবার (৬ ফেব্রুয়ারি) বিকেলে বইমেলার ভেন্যু নগরীর এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম প্রাঙ্গণে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী।

জঙ্গিবাদকে প্রশ্রয় দেয় এমন বই বিক্রি করতে দেওয়া হবে না জানিয়ে সংবাদ সম্মেলনে সিটি মেয়র বলেন, ‘বইমেলা ধর্ম ও রাজনীতি বিরোধী নয়। তবে কোনো অবস্থায় জঙ্গিবাদ, মুক্তিযুদ্ধ, বাঙ্গালি সংস্কৃতি, স্বাধীনতা ও বঙ্গবন্ধুর চেতনাবিরোধী কার্যক্রম এবং গ্রন্থকে প্রশ্রয় দেওয়া হবে না। গতবারের মেলায়ও ধর্মীয় বই ছিল, এবারও থাকবে। সব ধর্মেরই বই থাকবে। তবে জঙ্গিবাদকে প্রশ্রয় দেয় এমন বই রাখতে পারবে না, বিক্রি করতেও দেওয়া হবে না।’

মেয়র জানিয়েছেন, বইমেলা প্রতিদিন বিকেল তিনটা থেকে রাত নয়টা পর্যন্ত চলবে। ছুটির দিন মেলা সকাল ১০টা থেকে খোলা থাকবে। মেলায় এবার থাকছে বঙ্গবন্ধু কর্ণার, লেখক আড্ডাসহ নারী কর্ণার এবং ওয়াইফাই জোন। নিরাপত্তার স্বার্থে পুরো মেলা ক্লোজ সার্কিট ক্যামেরার আওতাভূক্ত থাকবে। মেলার মঞ্চে প্রতিদিন নতুন বইয়ের মোড়ক উন্মোচনসহ নানা অনুষ্ঠান থাকবে।

এক লাখ ২ হাজার ৩০০ বর্গফুট আয়তনের বইমেলায় মোট ১৪০টি স্টল বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে বড় সাইজের স্টল ৩২টি ও ছোট ৭৬টি। মেলায় এবার ঢাকা ও চট্টগ্রামসহ মোট ১০৮ টি প্রকাশনা সংস্থা অংশ নিচ্ছে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, মেলার মঞ্চে প্রতিদিন শিশু কিশোরদের চিত্রাংকন, রবীন্দ্র-নজরুল-লোকগান, দেশের গান, সাধারণ ও লোকনৃত্য, আবৃত্তি পরিবেশন হবে। প্রতিদিন মুক্তিযুদ্ধের জাগরণী ও দেশাত্ববোধক গান পরিবেশন হবে। প্রতিদিনের অনুষ্ঠানে দেশের বিভিন্নস্থান থেকে লেখক, সাহিত্যিক, শিক্ষিবিদ, বুদ্ধিজীবীরা যোগ দেবেন।

সংবাদ সম্মেলনে চট্টগ্রাম সিটি বইমেলা কমিটির আহ্বায়ক কাউন্সিলর নিছার উদ্দিন আহমেদ, যুগ্ম আহ্বায়ক চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার, মুক্তিযুদ্ধ গবেষক মাহফুজুর রহমান, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক, প্রকোশলী দেলোয়ার মজুমদার, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব উপস্থিত ছিলেন।

সারাবাংলা/আইসি/একে

চট্টগ্রাম বইমেলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর