Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তুরস্ক ও সিরিয়ার পাশে দাঁড়িয়েছে গোটা বিশ্ব

আন্তর্জাতিক ডেস্ক
৮ ফেব্রুয়ারি ২০২৩ ১১:০৩

ঢাকা: তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা আট হাজার ছুঁই ছুঁই। সর্বশেষ সরকারি তথ্যমতে, এ সংখ্যা ৭ হাজার ৯২৬। সিরিয়ার ‘হোয়াইট হেলমেটস’খ্যাত সিভিল ডিফেন্স জানিয়েছে, উত্তর-পশ্চিমাঞ্চলীয় এলাকায় ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ১২০। এ নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৬০০। অন্যদিকে সিরিয়া সরকারের নিয়ন্ত্রণাধীন এলাকায় নিহতের সংখ্যা ৮১২ বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত অকতায় সর্বশেষ বুলেটিনে জানিয়েছেন, ভূমিকম্পে তার দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৮৯৪। দেশটিতে মারাত্মকভাবে আহত হয়েছেন ৩৪ হাজারের বেশি মানুষ।

এমন দুর্যোগে গোটা বিশ্ব তুরস্ক ও সিরিয়ার সাহায্যে হাত বাড়িয়েছে। বিশ্বের নানা প্রান্ত থেকে ত্রাণসামগ্রী, উদ্ধারকারী দল ও সরঞ্জাম যাচ্ছে তুরস্কে। বিশেষ করে ভবনের ধ্বংসাবশেষের নিচে আটকা পড়া মানুষদের উদ্ধারে ব্যাপক তৎপরতা চালাচ্ছেন উদ্ধারকর্মীরা।

যেসব দেশ তুরস্ক ও সিরিয়ায় সহায়তা পাঠাচ্ছে

যুক্তরাষ্ট্র ৭৯ জন অনুসন্ধান ও উদ্ধার বিশেষজ্ঞকে তুরস্কে পাঠাচ্ছে। এছাড়া প্রায় ১০০ জন লস অ্যাঞ্জেলেস কাউন্টি দমকলকর্মী ও ভবন প্রকৌশলী, ছয়টি বিশেষভাবে প্রশিক্ষিত কুকুরের দল তুরস্কে পাঠানো হচ্ছে বলে জানিয়েছে হোয়াইট হাউজ। ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি) এর দু’টি দল ইতোমধ্যে তুরস্কের উদ্দেশে রওয়ানা দিয়েছে।

যুক্তরাজ্য ৭৬ জন অনুসন্ধান ও উদ্ধার বিশেষজ্ঞকে তুরস্কে পাঠাচ্ছে। তাদের সঙ্গে রয়েছে সরঞ্জাম এবং প্রশিক্ষিত কুকুরের একটি দল। পাশাপাশি একটি জরুরি চিকিৎসাদলও তুরস্কে পাঠাচ্ছে যুক্তরাজ্য। লন্ডন জানিয়েছে, সিরিয়ায় ক্ষতিগ্রস্তদের সহায়তা দেওয়ার জন্য জাতিসংঘের সঙ্গে যোগাযোগ করছে তারা।

ইতালির নাগরিক সুরক্ষা সংস্থা তুরস্ককে সহায়তার প্রস্তাব দিয়েছে। একটি অগ্নিনির্বাপক দল পিসা থেকে তুরস্কের পথে রওয়ানা দিচ্ছে। ইতালীয় সামরিক বাহিনী বলেছে, পরিবহন ফ্লাইটের মাধ্যমে প্রয়োজনীয় সরঞ্জামের পাশাপাশি স্বাস্থ্য এবং অন্যান্য কর্মীদের তুরস্কে পাঠানো হচ্ছে। ফ্রান্সও জানিয়েছে, একটি উদ্ধারকারী দল তুরস্কের পথে রওয়ানা দিচ্ছে।

বিজ্ঞাপন

স্পেন জানিয়েছে, তারা ৮৫ জন কর্মী এবং স্বেচ্ছাসেবক দমকল বাহিনীর একটি দলসহ তুরস্কের দু’টি শহরে অনুসন্ধান ও উদ্ধারকারী দল পাঠাচ্ছে।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) তুরস্ককে সাহায্য করার জন্য অনুসন্ধান ও উদ্ধারকারী দলগুলোকে একত্রিত করেছে। ইতোমধ্যে কোপার্নিকাস স্যাটেলাইট সিস্টেমের জরুরি মানচিত্র পরিষেবা প্রদানের জন্য সক্রিয় করা হয়েছে। ইইউর অন্তত ১৩টি সদস্য দেশ সহায়তার প্রস্তাব দিয়েছে। ইইউ বলেছে, তারা সিরিয়াকে মানবিক সহায়তা কর্মসূচির মাধ্যমে সহায়তা দিতে প্রস্তুত।

জরুরি মন্ত্রণালয়ের অধীনে রাশিয়ার উদ্ধারকারী দল সিরিয়ায় যাওয়ার প্রস্তুতি নিচ্ছে। দেশটিতে মোতায়েন রুশ সামরিক বাহিনী ইতোমধ্যে ধ্বংসাবশেষ পরিষ্কার করতে এবং জীবিতদের সন্ধানে সহায়তা করতে ৩০০ জনের সমন্বয়ে ১০টি ইউনিট পাঠিয়েছে। রুশ সামরিক বাহিনী মানবিক সহায়তা বিতরণের জন্য কেন্দ্র স্থাপন করেছে।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, তিনি সিরিয়ার জন্য মানবিক সহায়তা পাঠানোর সিদ্ধান্ত অনুমোদন করেছেন। ইসরায়েল ও সিরিয়ার মধ্যে কূটনৈতিক সম্পর্ক নেই, এবং দুই দেশ  প্রায়ই যুদ্ধে লিপ্ত হয়ে থাকে। ফলে সিরিয়ায় মানবিক সহায়তা পাঠাতে বিশেষ অনুমতির প্রয়োজন হচ্ছে ইসরাইলের। এদিকে ইসরাইলি সেনাবাহিনী তুরস্কে জীবন রক্ষাকারী সহায়তা দেওয়ার জন্য ইঞ্জিনিয়ার, চিকিৎসাকর্মী এবং অন্যান্য সাহায্য কর্মীদের দেড়শ জনের একটি অনুসন্ধান ও উদ্ধারকারী দল পাঠাচ্ছে।

জার্মানি জরুরি জেনারেটর, তাঁবু এবং কম্বল সরবরাহের প্রস্তুতি নিচ্ছে। পানি শোধনাগারের সরঞ্জামসহ ক্যাম্প স্থাপনের প্রস্তুতিও নিচ্ছে দেশটি। জার্মানি টিএইচডব্লিউ নাগরিক সুরক্ষা সংস্থা থেকে তুরস্কে দল পাঠানোর প্রস্তাব দিয়েছে। গ্রুপ ইন্টারন্যাশনাল সার্চ অ্যান্ড রেসকিউ জার্মানি সোমবার গভীর রাতে তুরস্কে কয়েক ডজন ডাক্তার এবং উদ্ধার বিশেষজ্ঞের দল পাঠিয়েছে।

অস্ট্রিয়া সামরিক বাহিনীর দুর্যোগ ও ত্রাণ ব্যবস্থাপনা বিভাগ থেকে ৮৪ জন সৈন্য তুরস্কে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। পোল্যান্ড পাঠাচ্ছে ৭৬ জন দমকলকর্মী ও ৮টি প্রশিক্ষিত কুকর ও অন্যান্য সরঞ্জাম। গ্রিস ২১ জনের একটি উদ্ধারকারী দল পাঠাচ্ছে তুরস্কে। এই দলে রয়েছে দু’টি প্রশিক্ষিত কুকুর ও বিশেষ উদ্ধারকারী গাড়ি। এছাড়া দলে থাকছেন ইঞ্জিনিয়ার, ভূমিকম্প পরিকল্পনা বিশেষজ্ঞ ও পাঁচজন চিকিৎসক।

রোমানিয়া দু’টি সামরিক উড়োজাহাজে করে তুরস্কে বিশেষভাবে প্রশিক্ষিত কর্মী এবং সরঞ্জাম পাঠাচ্ছে। ক্রোয়েশিয়া পাঠাচ্ছে ৪০ জন উদ্ধারকর্মী ও ১০টি প্রশিক্ষিত কুকুরের একটি দিল। তাদের সঙ্গে থাকছে উদ্ধারকারী সরঞ্জাম ও ভ্যান গাড়ি। জাপান তুরস্কে ৭৫ জন উদ্ধারকর্মীর একটি দল পাঠাচ্ছে। দক্ষিণ কোরিয়া ৬০ জন উদ্ধারকর্মী এবং চিকিৎসা সামগ্রী পাঠাচ্ছে তুরস্কে।

দক্ষিণ কোরিয়ার সরকার জানিয়েছে, তারা মানবিক সহায়তার জন্য প্রাথমিকভাবে ৫ মিলিয়ন মার্কিন ডলার পাঠাচ্ছে তুরস্কে। এছাড়া দেশটির জিয়নগি প্রাদেশিক সরকার জানিয়েছে, তারা তুরস্কে ১ মিলিয়ন ডলারের মানবিক সহায়তা পাঠাচ্ছে।

তুরস্কের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ, ভারত ও পাকিস্তান। বাংলাদেশ জানিয়েছে, ১০ সদস্যের উদ্ধারকারী দল তুরস্কে পাঠানো হচ্ছে। এ দলে বাংলাদেশ সেনাবাহিনী ও ফায়ার সার্ভিসের পাঁচজন করে সদস্য থাকবেন। বাংলাদেশ বিমানবাহিনীর একটি বিমানে (সি-১৩০) দলটি বুধবার তুরস্ক যাবে। পাকিস্তান একটি ফ্লাইটে ৫০ জনের একটি উদ্ধারকারী দল পাঠিয়েছে তুরস্কে। আরেকটি ফ্লাইটে পাঠিয়েছে ত্রাণ সহায়তা।

ভারত জানিয়েছে, তারা তুরস্কে ১০০ জনের একটি অনুসন্ধানকারী দল পাঠাচ্ছে। এছাড়া বিশেষভাবে প্রশিক্ষিত কুকুর এবং অন্যান্য সরঞ্জাম পাঠানো হচ্ছে। ভারতের একটি চিকিৎসাদল প্যারামেডিকস এবং প্রয়োজনীয় চিকিৎসাসামগ্রী ও ওষুধ তুরস্কে পাঠানো হচ্ছে।

সুইস প্রশিক্ষিত কুকুর পরিষেবা রেডডগ-এর ১৪টি কুকুর এবং ২২ জন উদ্ধারকর্মী তুরস্কে পাঠানো হচ্ছে। এছাড়া দেশটির সরকার জানিয়েছে, তুরস্কে ৮০ জনের একটি উদ্ধারকারী দল পাঠানো হচ্ছে। এ দলে সামরিক বাহিনীর দুর্যোগ বিশেষজ্ঞরাও থাকছেন। চেক প্রজাতন্ত্র তুরস্কে ৬৮ জনের একটি দল পাঠাচ্ছে। এ দলে থাকছেন দমকলকর্মী, চিকিৎসক ও ইঞ্জিনিয়ার। এছাড়া চেকপ্রজাতন্ত্রের সহায়তার মধ্যে থাকছে প্রশিক্ষিত কুকুরের একটি দল।

সার্বিয়া জানিয়েছে, তারা তুরস্কে ২১ জনের একটি উদ্ধারকারী দল পাঠাচ্ছে। মন্টিনেগ্রো জানিয়েছে, তারা তুরস্কে পাঠাচ্ছে ২৪ জনের একটি দমকলকর্মীর দল। মলদোভার প্রেসিডেন্ট জানিয়েছেন, তার দেশ তুরস্কে পাঠাচ্ছে ৫৫জনের একটি উদ্ধারকারী দল।

লেবানন জানিয়েছে, তারা তুরস্কে উদ্ধার অভিযানে অংশ নিতে সামরিক বাহিনীর সেনাদের পাঠাচ্ছে। জর্ডান জানিয়েছে, সিরিয়া ও তুরস্কে জরুরি ত্রাণ সহায়তা পাঠানো হচ্ছে। ইরানের একটি উড়োজাহাজ ইতিমধ্যে সিরিয়ার দামেস্ক বিমানবন্দরে ত্রাণ সহায়তা নিয়ে পৌঁছেছে। ইরাক সিরিয়ায় উদ্ধার অভিযান চালানোর জন্য একটি জরুরি উদ্ধারকারী দল পাঠাচ্ছে। মিশর তুরস্কে জরুরি ত্রাণ সহায়তা পাঠানোর প্রতিশ্রুতি ব্যক্ত করেছে।

মেক্সিকো জানিয়েছে, তারা তুরস্কে বিভিন্ন প্রয়োজনীয় সরঞ্জাম এবং উদ্ধার অভিযান বিশেষজ্ঞের একটি দল পাঠাচ্ছে। এছাড়া প্রশিক্ষিত কুকুরের একটি দলও পাঠানোর কথা জানিয়েছে মেক্সিকো। নিউজিল্যান্ড জানিয়েছে, তারা তুরস্কের রেড ক্রিসেন্টে ৬ লাখ ৩২ হাজার মার্কিন ডলার সহায়তা দিচ্ছে। এছাড়া সিরিয়ান রেড ক্রিসেন্টে দিচ্ছে ৩ লাখ ১৬ হাজার মার্কিন ডলার সহায়তা। রেড ক্রিসেন্টের মাধ্যমে দুর্যোগ কবলিত এলাকা ও আশ্রয়কেন্দ্রে খাদ্য, তাঁবু, কম্বল ইত্যাদি পৌঁছানো হচ্ছে। এছাড়া মানসিক স্বাস্থ্য সেবা প্রদানের জন্য সাইকোলজিস্টও নিয়োগ করা হয়েছে।

চীনের রেড ক্রস সোসাইটি তুর্কি রেড ক্রিসেন্ট এবং সিরিয়ান রেড ক্রিসেন্টকে ২০০০০০ মার্কিন ডলার করে সহায়তা দিচ্ছে।

সারাবাংলা/আইই

টপ নিউজ তুরস্ক তুরস্ক-সিরিয়া ভূমিকম্প ভূমিকম্প সিরিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর