Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩ বই না রাখার শর্তে আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দের নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৫২

হাইকোর্ট

ঢাকা: বাংলা একাডেমির পক্ষে আপত্তি জানানো তিনটি বই স্টলে না রাখার শর্তে একুশে বইমেলায় আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বাংলা একাডেমির আপত্তি জানানো ওই তিনটি বই হচ্ছে, ফাহাম আব্দুস সালামের লেখা “মিডিয়োক্রিটির সন্ধানে।” লেখক জিয়া হাসানের “উন্নয়ন বিভ্রম” এবং লেখক ফয়েজ আহমদ তৈয়্যব এর “অপ্রতিরোধ্য উন্নয়নের অভাবনীয় কথামালা।”

বুধবার (৮ ফেব্রুয়ারি) আদর্শ প্রকাশনীর স্বত্বাধিকারী মো. মাহাবুবুর রহমানের করা রিটের শুনানি শেষে বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী অনীক আর হক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।

বই মেলার পরিচালনা পর্ষদ (বাংলা একাডেমি) গত ১২ জানুয়ারি স্টল বরাদ্দের যে তালিকা প্রকাশ করে যেখানে আদর্শ প্রকাশনীর নাম ছিল না। এরপর গত ২ ফেব্রুয়ারি আদর্শ প্রকাশনীর স্বত্বাধিকারী মাহবুব রহমানের পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিটটি দায়ের করা হয়।

বাংলা একাডেমির মহাপরিচালক ও সভাপতিসহ সংশ্লিষ্ট চারজনকে রিটে বিবাদী করা হয়।

রিটে আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ না দেওয়ার সিদ্ধান্ত কেন বেআইনি ও অবৈধ ঘোষণা করা হবে না, এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়। পাশাপাশি আদর্শ প্রকাশনীকে দ্রুত স্টল বরাদ্দ দেওয়ার নির্দেশনা চাওয়া হয়।

সারাবাংলা/কেআইএফ/ইআ

অমর একুশে বইমেলা স্টল বরাদ্দ হাইকোর্ট

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর