Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইএমএফ’র ঋণ পেতে অপেক্ষা বাড়লো পাকিস্তানের

আন্তর্জাতিক ডেস্ক
১০ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:৩৯

নবম পর্যালোচনার পরও আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)-এর ঋণ পায়নি পাকিস্তান। শুক্রবার (১০ ফেব্রুয়ারি) পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দার এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, পর্যালোচনা শেষে আইএমএফ মেমোরেন্ডাম অব ইকনোমিক অ্যান্ড ফিনান্সিয়াল পলিসিজ (এমইএফপি) দিয়েছে।  আইএমএফ-এর কর্মকর্তা পর্যায়ে কোনো সমঝোতা এখনও হয়নি। দ্য ডনের খবর।

এমইএফপি হলো একটি স্মারক যেখানে ঋণ দেওয়ার জন্য সকল শর্ত, পদক্ষেপ এবং নীতিগত ব্যবস্থা বর্ণনা করা থাকে। ঋণ প্রদানে কর্মকর্তা পর্যায়ে সমঝোতা হলে সেটি উল্লেখ থাকে এমইএফপিতে। সমঝোতা হলে পরবর্তীতে দুই পক্ষ এমইএফপিতে উল্লেখিত শর্ত ও নীতি নিয়ে আলোচনা করে। ঋণ অনুমোদনের জন্য স্মারকটি আইএমএফ-এর নির্বাহী বোর্ডে পাঠানো হয়। কর্মী পর্যায়ে সমঝোতা হলে আইএমএফ-এর বোর্ড সাধারণত কোনো ঋণ আটকায় না।

বিজ্ঞাপন

বাজেট সহায়তার জন্য ৭ বিলিয়ন মার্কিন ডলার ঋণ নিতে আইএমএফ-এর সঙ্গে আলোচনা চালিয়ে আসছে পাকিস্তান। ২০১৯ সালে সাড়ে ৬ বিলিয়ন মার্কিন ডলার ঋণ আবেদন করেছিল তৎকালীন প্রধানমন্ত্রী ইমরান খান সরকার। প্রাথমিকভাবে ঋণ প্রদানে আইএমএফ সম্মত হলেও পরে ঋণ আটকে দেয়। এরইমধ্যে ইমরান খান সরকারের পতন হয়। ক্ষমতায় আসেন শাহবাজ শরীফ। আইএমএফ ঋণ নিয়ে আবার আলোচনা শুর হয়। তবে আইএমএফ-এর দেওয়া শর্তগুলো পূরণে বেগ পেতে হচ্ছে তাকে। সম্প্রতি শাহবাজ শরিফ এ ব্যাপারে বলেন, আইএমএফ-এর দেওয়া শর্তগুলো কল্পনারও বাইরে

পাকিস্তানের ঋণ আবেদন পর্যালোচনা করতে আইএমএফ-এর কয়েকটি প্রতিনিধিদল পাকিস্তান সফর করে। সর্বশেষ দলটি গত ৩১ জানুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত পাকিস্তান সফর করে। তবে সফরকারী দলটি কোনো বিদায়ী বিবৃতি না দিয়েই বৃহস্পতিবার পাকিস্তান ত্যাগ করে। এতে আইএমএফ-এর অবস্থান নিয়ে বিভ্রান্তি তৈরি হয়। পরে শুক্রবার সকালে আইএমএফ-এর একটি বিবৃতিতে বলা হয়, ঋণ বিষয়ে পাকিস্তান সরকারের সঙ্গে আরও আলোচনা করা হবে।

বিজ্ঞাপন

শুক্রবার পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দার এ বিষয়ে সংবাদ সম্মেলনে জানিয়েছেন, আইএমএফ এমইএফপি স্মারক দিয়েছে। তবে কোনো সমঝোতা হয়নি। ইসহাক দার বলেন, আমরা জোর দিয়েছিলাম যে তারা (তহবিল প্রতিনিধি) যাওয়ার আগে আমাদের যেন এমইএফপি দিয়ে যায়, যাতে আমরা সপ্তাহান্তে এটি দেখতে পারি। তিনি জানান, সরকার ও তহবিল কর্মকর্তারা সোমবার এ বিষয়ে একটি ভার্চুয়াল বৈঠক করবেন।

সোমবারের ভার্চুয়াল বৈঠকে ঋণ সমঝোতার ইঙ্গিত দিয়েছেন ইসহাক দার। তিনি বলেন,আমি নিশ্চিত করছি যে এমইএফপি খসড়া আজ সকাল ৯টায় আমাদের কাছে এসেছে। আমরা সপ্তাহান্তে এমইএফপি সম্পূর্ণভাবে পর্যালোচনা করব এবং (আইএমএফ কর্মকর্তাদের) সঙ্গে একটি ভার্চুয়াল বৈঠক করব। ঋণ পেতে কয়েক দিন সময় লাগবে।

ইসহাক দার বলেন, প্রধানমন্ত্রী বলেছেন আমরা প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের সঙ্গে তাদের যা কিছু চুক্তি হয়েছে আমরা তা বাস্তবায়ন করব।

সারাবাংলা/আইই

imf loan to pakistan আই এম এফ এর লোন আই এম এফ এর শর্ত আইএমএফ ঋণ দিচ্ছে আইএমএফ টপ নিউজ তেলের দাম বাড়লো আই এম এফ এর লোন পেতে পাকিস্তান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর