Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভূমিকম্পের চার দিন পর নবজাতক উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক
১০ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:১৪

ভূমিকম্পের প্রায় ৯০ ঘণ্টা বা চারদিন পর তুরস্কে ধ্বংসস্তূপ থেকে এক নবজাতক শিশু ও তার মাকে উদ্ধার করা হয়েছে। ইয়াগিজ নামের ১০ দিন বয়সী নবজাতককে তুরস্কের দক্ষিণ হাতায় প্রদেশের একটি ধ্বংসপ্রাপ্ত কাঠামো থেকে উদ্ধার করা হয়।

স্থানীয় গণমাধ্যম এ ঘটনাকে অলৌকিক বলে বর্ণনা করেছে। সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও ফুটেজে দেখা গেছে, শিশুটিকে সাবধানতার সঙ্গে ধ্বংসাবশেষের নিচ থেকে বের করে আনছেন উদ্ধারকর্মীরা।

ভিডিওতে দেখা গেছে, নবজাতক ইয়াগিজকে একটি থার্মাল কম্বলে মোড়ানো অবস্থায় একটি অ্যাম্বুলেন্সে তুলা হয়েছে। এর কিছুক্ষণ পর তার মাকে স্ট্রেচারে করে বের করে আনা হয়। তবে মা ও শিশুর স্বাস্থ্যগত অবস্থার আর কোনো বিস্তারিত পাওয়া যায়নি।

ইস্তাম্বুলের মেয়র একরেম ইমামোগ্লু এক টুইট বার্তায় জানান, ভূমিকম্পের ৯০ ঘণ্টা পর নবজাতক উদ্ধারের ঘটনাটি সামান্দাগ শহরে ঘটেছে।

ভূমিকম্পের শত ঘণ্টা পার হলেও এখনও জীবিতদের উদ্ধার করছেন উদ্ধারকর্মীরা। শুক্রবার সকালে সেবাহাত ভার্লি নামের ৩২ বছরের নারী ও তার ছেলে সেরহাতকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়।

গাজিয়ানটেপ প্রদেশের সেহিতকামিল জেলায় একটি ধসে পড়া অ্যাপার্টমেন্টের ধ্বংসাবশেষ থেকে ৯৪ ঘণ্টা পর জীবিত উদ্ধার করা হয় ১৭ বছর বয়সী আদনান মুহাম্মেত কোরকুটকে। উদ্ধারকারীদের তিনি বলেছেন, উদ্ধারের আশায় তিনি নিজের মুত্র পান করে জীবিত থাকার চেষ্টা করেছেন।

গত সোমবার ভোরে শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠে তুরস্ক ও সিরিয়া। এর পরে আরও বেশ কয়েকটি আফটারশক অনুভূত হয়। দুই দেশের বিস্তৃত এলাকা ধ্বংসস্তূপে পরিণত হয়। দুই দেশে এ পর্যন্ত ২১ হাজার মৃত্যুর তথ্য পাওয়া গেছে।

আরও পড়ুন 

সারাবাংলা/আইই

তুরস্ক তুরস্ক-সিরিয়া ভূমিকম্প ভূমিকম্প সিরিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর