Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাহসিকতা পদক পেলেন আনসার অধিনায়ক চন্দন দেবনাথ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৩ ফেব্রুয়ারি ২০২৩ ১০:৫২

বাগেরহাট: বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে বীরত্বপূর্ণ ও সাহসিকতাপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ ‘বাংলাদেশ গ্রাম প্রতিরক্ষা দল সাহসিকতা পদক’ পেয়েছেন আনসার ব্যাটালিয়নের-৩ এর অধিনায়ক চন্দন দেবনাথ।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) সকালে খুলনার রুপসা আনসার ব্যাটালিয়নের-৩ এর এক প্রেস বিজ্ঞপ্তিতে সংবাদকর্মীদের এই তথ্য জানানো হয়। গতকাল ১২ ফেব্রুয়ারি বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৪৩তম জাতীয় সমাবেশ-২০২৩ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে এ পদক দেন।

চন্দন দেবনাথ ২০১৪ সালে ৩৩তম বিসিএস (আনসার) কর্মকর্তা হিসেবে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে সহকারী পরিচালক পদে প্রথম যোগ দেন। চাকরি জীবনে তিনি প্রশিক্ষণ শেষে ২০১৬ সালে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নে প্রেষণে গমন করেন। দীর্ঘ প্রায় ৫ বছর র‍্যাবে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেন। র‍্যাব-৭, চট্টগ্রাম ও র‍্যাব-১৪, ময়মনসিংহে দায়িত্ব পালনের সময় মাদক, জঙ্গি, সন্ত্রাস, মানবপাচারকারী দমন, ক্লুলেস মামলার আসামি গ্রেফতার করে দেশের জন্য অগ্রনী ভূমিকা পালন করেন।

২০২০ সালের শেষের দিকে নিজ বাহিনীতে প্রত্যাবর্তন করে অক্টোবর ২০২২ এ ৩ আনসার ব্যাটালিয়ন, ছোটমেরুং, দিঘীনালা, খাগড়াছড়িতে ব্যাটালিয়ন অধিনায়ক হিসেবে দায়িত্বভার নেন। পার্বত্য এলাকা,খাগড়াছড়িতে দায়িত্ব পালনে সেনাবাহিনীসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সাথে যৌথভাবে অভিযান করে প্রশংসা লাভ করেন। তিনি পার্বত্য এলাকায় অপারেশন উত্তরণে সেনাবাহিনীর সাথে বিভিন্ন স্থানে অত্যন্ত সফলতার সাথে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে পাহাড়ি সন্ত্রাস দমন ও শান্তি শৃঙ্খলা রক্ষায় অসামান্য অবদান রাখেন।

পরবর্তীতে গত ২০২২ সালের এপ্রিল মাসে তিনি তার ব্যাটালিয়ন নিয়ে খুলনা জেলার রুপসা উপজেলার ইলাইপুরে আবর্তন করেন। নতুন স্থানে আগমনের পর থেকে ব্যাটালিয়ন অধিনায়ক চন্দন দেবনাথের নির্দেশনায় বাগেরহাটের রামপালে অবস্থিত বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেড ও এর আশেপাশে চোর চক্রের বিরুদ্ধে অভিযান পরিচালনা করেন। গত এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত গুরুত্বপূর্ণ অভিযান পরিচালনা করে ৩৮ জন চোর চক্রের সদস্যকে আটক করেন এবং প্রায় ৬০ লাখ টাকার মালামাল জব্দ করে পুলিশে সোপর্দ করেন।

রাষ্ট্রীয় সম্পদ রক্ষায় তার এই সাহসিকতাপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ তাকে ‘বাংলাদেশ গ্রাম প্রতিরক্ষা দল সাহসিকতা পদক’ দেওয়া করা হয়।

সারাবাংলা/এমও

আনসার অধিনায়ক চন্দন দেবনাথ সাহসিকতা পদক


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর