Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘খালেদা জিয়ার রাজনীতি করতে বাধা নেই’

সিনিয়র করেসপন্ডেন্ট
২২ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:০৩

ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রাজনীতি করতে বাধা নেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, খালেদা জিয়া জেলে থেকেও দল পরিচালনা করতে পারবেন এবং বিভিন্ন নির্দেশনা দিতে পারবেন। তবে সাজাপ্রাপ্ত আসামি হিসাবে আইন অনুযায়ী নির্বাচনে অংশ নিতে পারবেন না। এক্ষেত্রে বর্তমান নির্বাচনী আইনে যা আছে, তাই মানতে হবে। এখানে সরকার বা নির্বাচন কমিশনসহ কারও কিছু করার নেই।

বুধবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

নির্বাচন প্রসঙ্গে কৃষিমন্ত্রী বলেন, সংবিধান অনুযায়ী দেশে নির্বাচন হবে; এর কোন ব্যত্যয় হবে না। সংবিধানের বাইরে কারও কিছু করার নেই। নির্বাচন পর্যন্ত বর্তমান সরকার ক্ষমতায় থাকবে, জনগণ যদি নির্বাচনে ভোট না দেয় তাহলে ক্ষমতা ছেড়ে চলে যাব।

শিগগির জাপানে আম রফতানি শুরু হবে জানিয়েছে ড. আব্দুর রাজ্জাক বলেন, বাংলাদেশের আম নিতে জাপানের আগ্রহ রয়েছে। রফতানির ক্ষেত্রে জাপানের পূর্বশর্ত পূরণে কাজ চলছে। দুইদেশ একসঙ্গে কাজ করছে। শিগগিরই জাপানে আম রফতানি শুরু হবে। একইসঙ্গে অন্যান্য ফলমূল ও শাকসবজি রফতানির সুযোগ তৈরি হবে।

জাপান কৃষিবিজ্ঞানীদের প্রশিক্ষণ, বাংলাদেশে কৃষিযন্ত্র তৈরির কারখানা স্থাপন ও কৃষিখাতে সহযোগিতা আরও বাড়াবে বলে জানান মন্ত্রী। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের সময় এসব বিষয়ে সমঝোতা স্মারক সই হবে।

জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনরি বলেন, কৃষিখাতে জাপান-বাংলাদেশের সহযোগিতা আরও বাড়াতে চাই। সেজন্য, সমঝোতা স্মারক স্বাক্ষর করতে চাচ্ছি যাতে করে সহযোগিতার অগ্রাধিকার খাতগুলো চিহ্নিত করে সম্পর্ককে আরও শক্তিশালী করা যায়।

সারাবাংলা/ইএইচটি/এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর