Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ফিনল্যান্ডে স্থায়ী শহিদ মিনারের নকশা হচ্ছে’

সারাবাংলা ডেস্ক
২৩ ফেব্রুয়ারি ২০২৩ ০০:২৬

হেলসিংকি থেকে: ফিনল্যান্ডে স্থায়ী শহিদ নির্মাণের নকশা বাছাইয়ের কাজ চলছে বলে জানিয়েছেন দেশটির সংসদ সদস্য (এমপি) আত্তে কালেভা।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকির কোনতুলায় শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও প্রদর্শনী অনুষ্ঠানে তিনি একথা জানান।

প্রধান অতিথির বক্তব্যে আত্তে কালেভা এমপি ভিডিও বক্তব্যে বলেন, ‘ফিনল্যান্ডে স্থায়ী শহিদ মিনার নির্মাণ একটি চলমান প্রক্রিয়া। বর্তমানে হেলসিংকি সিটি প্রস্তাবিত নকশা নিয়ে কাজ করছে। এই প্রকল্পের জন্য সিটি করপোরেশন একজনকে নিয়োগ দেবে।’

হেলসিংকি সিটির ডেপুটি কাউন্সিলর সেইদা সোহরাবী বলেন, ‘বিশ্বের প্রায় ৭৯০ কোটি মানুষ প্রায় সাত হাজার ভাষায় কথা বলেন। যার প্রায় অর্ধেকই ঝুঁকির মধ্যে রয়েছে। এসব মাতৃভাষা সংরক্ষণে সচেতন হওয়া জরুরি।’

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরে হেলসিংকিতে দেশটির বিভিন্ন কমিউনিটির সুধীজনেরা গভীর শ্রদ্ধায় বাংলা ভাষার জন্য প্রাণ দেওয়া শহিদদের স্মরণ করেন। হেলসিংকির কোনতুলায় অস্থায়ী শহিদ মিনারে ফুল দেওয়া হয়। তুষারপাত উপেক্ষা করে বিদেশি এবং বাংলাদেশি কমিউনিটির বিপুল সংখ্যক লোক সেখানে উপস্থিত ছিলেন।

এরপর কোনতুলা আর্ট স্কুলের আয়োজনে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পুরস্কার বিতরণী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় বক্তব্য দেন- ফিনল্যান্ডে স্থায়ী শহিদ মিনার নির্মাণ প্রকল্পের চেয়ারম্যান সংবাদ ২১ডটকম সম্পাদক জনাব ভূইয়াঁ এন জামান, সংবাদ ২১ ডটকমের প্রকাশক তাসলিমা জামান, কোনতুলা আর্ট স্কুলের প্রধান হেইডি ও আন্তি শিবাকপ এবং আলোকচিত্রী অনুরূপ টিটু।

সারাবাংলা/এটি/পিটিএম

নকশা ফিনল্যান্ড স্থায়ী শহিদ মিনার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর