Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এশিয়ার শীর্ষ ১০ নারী স্থপতির তালিকায় বাংলাদেশের নাজলী হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট
২৪ ফেব্রুয়ারি ২০২৩ ২৩:২১

ঢাকা: এশিয়ার শীর্ষ ১০ নারী স্থপতির তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের নাজলী হোসেন। ভারতীয় পত্রিকা ‘ওমেন এন্টারপ্রেনার ইন্ডিয়া’ তাকে এই সম্মাননা দেন।

স্থপতি নাজলী হোসেন ২০০৭ সালে বুয়েট থেকে স্থাপত্যে ব্যাচেলর ডিগ্রি অর্জন করেন।

নাজলী হোসেন বর্তমানে ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিল দ্বারা অ্যাক্রেডিটেড প্রফেশনাল এবং বাংলাদেশে পরিবেশবান্ধব বিল্ডিং ডিজাইনের পথিকৃৎ হিসেবে পরিচিত।

নাজলী হোসেন ‘প্র্যাক্সিস আর্কিটেক্টস’ নামের একটি স্থাপত্য কন্সাল্টেন্সি কোম্পানির প্রতিষ্ঠাতা পরিচালক এবং বিশ্বব্যাংকের এডিবিসহ দেশি-বিদেশি বিভিন্ন প্রকল্পের পরামর্শক হিসেবে ১৫ বছর ধরে কাজ করছেন।

উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশে গ্রীন বিল্ডিংকে সংজ্ঞায়িত করার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্ব রাখে গ্রীন বিল্ডিং রেটিং সিস্টেম। যার মাধ্যমে একটি কাঠামোর বিভিন্ন প্রাকটিসকে বিশ্লেষণ করে একটা গাইড লাইন তৈরি থাকে। যা অনুসরণ করে স্থাপনার নকশা প্রণয়ন এবং তৈরি করা হলে সেই সকল স্থাপনাকে সার্টিফাইড গ্রীন বিল্ডিং বলা হয়ে থাকে।

বিশ্বে বিভিন্ন জনপ্রিয় এই ধরনের রেটিং সিস্টেমের মাধ্যমে লীড (LEED) সবচেয়ে বেশি প্রচলিত। যা ইউএস গ্রীন বিল্ডিং কাউন্সিল প্রণয়ন করে থাকে। যে সব প্রফেশনাল ইউএস গ্রীন বিল্ডিং কাউন্সিলের অথরাইজড হিসেবে সার্টিফিকেশনের কনসালটেন্ট হিসেবে কাজ করেন তাদের বলা হয় লীড অ্যাকরেডিটেড প্রফেশনাল (LEED AP)।

সারাবাংলা/এসবি/একে

১০ নারী এশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর