Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪৫ বছর পর চালু হলো আর্জেন্টিনার দূতাবাস

সিনিয়র করেসপন্ডেন্ট
২৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:১৭

ঢাকা: দীর্ঘ ৪৫ বছর পর ঢাকায় ফের দূতাবাস চালু করেছে লা‌তিন আমেরিকার দেশ আর্জেন্টিনা। সোমবার (২৭ ফেব্রুয়ারি) বিকালে ঢাকায় সফররত আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো বনানীর বি ব্লকের ২৩ নম্বর সড়কের ৫০ নম্বর প্লটের একটি ভবনে আর্জেন্টিনা দূতাবাস উদ্বোধন করেন। এ সময় বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম উপস্থিত ছি‌লেন।

দূতাবাসটির উদ্বোধন উপলক্ষে সোমবার সকালে একটি প্রতিনিধি দল নিয়ে ঢাকায় আসেন সান্তিয়াগো ক্যাফিয়েরো। তার এ সফরে আর্জেন্টিনার দূতাবাস চালুর পাশাপাশি দুই দেশের মধ্যে ফুটবল ও কৃষিতে সহযোগিতাসহ চারটি চুক্তি এবং সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

ঢাকায় ১৯৭৮ সালে দূতাবাস বন্ধ ক‌রে দেয় লা‌তিন আমেরিকার দেশটি। গত বছরের শেষের দিকে পুনরায় ঢাকায় দূতাবাস খোলার বিষয়ে আলোচনা শুরু হয়। তবে কাতার বিশ্বকাপের সময় আর্জেন্টিনা দলের প্রতি বাংলাদেশের মানুষের সমর্থনে মুগ্ধ হয় দেশটি। তারই পরিপ্রেক্ষিতে ঢাকায় পুনরায় দূতাবাস খোলার বিষয়‌টি গ‌তি পায়।

ফুটবল বিশ্বকাপের উন্মাদনার মধ্যে গত ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন সান্তিয়াগো ক্যাফিয়ারো।

ওই সময় আর্জেন্টিনার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাণিজ্যিক কৌশল উন্নয়নের অংশ হিসেবে রফতানি গন্তব্য বাংলাদেশে পুনরায় দূতাবাস খোলার প্রকল্প নেওয়ার কথা জানানো হয়।

সারাবাংলা/একে

আর্জেন্টিনা টপ নিউজ দূতাবাস


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর