Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সোনা মসজিদ-দর্শনা ইমিগ্রেশন রুট চালু, যাত্রী পারাপার শুরু হয়নি

মাহী ইলাহি, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৩ মার্চ ২০২৩ ০৮:৫৮

রাজশাহী: মহামারি করোনার কারণে দীর্ঘ প্রায় তিন বছর বন্ধ থাকার পর অবশেষে ভারত-বাংলাদেশের মধ্যে যোগাযোগের জন্য সোনামসজিদ ও দর্শনা বর্ডার খুলে দেওয়া হচ্ছে। গতকাল বৃহস্পতিবার দু’টি বর্ডারই লোক পারাপারের জন্য খুলে দেওয়া হয়। তবে এখনও পাসপোর্টধারী যাত্রী পারাপার শুরু হয়নি।

রাজশাহীর ভারতীয় হাই কমিশনের নির্ভরযোগ্য একটি সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, যোগদানের পরই রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাই কমিশনার মনোজ কুমার দীর্ঘদিন ধরে বন্ধ থাকা গুরুত্বপূর্ণ দু’টি বর্ডার খুলে দেওয়ার জন্য দুই দেশের প্রতিনিধিদের সঙ্গে একাধিক বৈঠক করেন। এরই প্রেক্ষিতে বৃহস্পতিবার থেকে সোনামসজিদ ও দর্শনা বর্ডার খুলে দেওয়া হয়।

সোনামসজিদ স্থলবন্দর ইমিগ্রেশন চেকপোস্ট জানিয়েছে, ২০২০ সালের ১৫ মার্চ করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় সোনামসজিদ ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে যাত্রী যাতায়াত বন্ধ করে দেয় সরকার। করোনা সংক্রমণ কমে আসায় প্রায় ১৪ মাস পর ইমিগ্রেশন চেকপোস্টের কার্যক্রম শুরু হয়। তবে এতে শুধুমাত্র ভারত থেকে পাসপোর্ট যাত্রীরা এই চেকপোস্ট ব্যবহার করে দেশে আসতে পারতেন। কিন্তু ভারতের অভ্যন্তরে সমস্যার কারণে এই রুট ব্যবহার করে ভারতে যেতে পারছিলেন না বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রীরা। আর সোনামসজিদ ইমিগ্রেশন যাত্রী যেতে কোনো বাধা না দিলেও ভারতীয় ইমিগ্রেশন যাত্রী নিতে চায় না বলে জানা গেছে।

তবে সোনামসজিদ ইমিগ্রেশনের ইনচার্জ জাফর ইকবাল বলেন, ‘এখনও সেভাবে ইমিগ্রেশন চালু হয়নি। শিগগিরই ঘোষণা দিয়ে ইমিগ্রেশন চালু করা হবে। এরপর আনুষ্ঠানিক পাসপোর্ট ও ভিসাধারী লোক পারাপার শুরু হবে।’

দু’টি সীমান্ত রাজশাহী বিভাগের মানুষের সবচেয়ে সুবিধাজনক এবং অর্থনৈতিকভাবেও সুবিধাজনক। এই দুই বর্ডার বন্ধ হওয়ার কারণে দেশের অনেক ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

অন্যদিকে, সোনামসজিদ স্থলবন্দরটি দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য সম্পর্কের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে যাত্রী চলাচল বন্ধ থাকায় আমদানিকারক-রফতানিকারকরা তাদের দৈনন্দিন সমস্যা নিয়ে আলোচনা করতে চরম অসুবিধার সম্মুখীন হচ্ছিলেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, করোনার প্রকোপ কমে যাওয়ার পর ভারত যাওয়ার ক্ষেত্রে সবধরণের ভিসা চালু হয়। খুলে দেওয়া হয় দুই দেশের বেশ কয়েকটি ইমিগ্রেশন রুট। কিন্তু বন্ধ থাকে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ ও চুয়াডাঙ্গার দর্শনা ইমিগ্রেশন রুট।

গুরুত্বপূর্ণ এই দুই রুট বন্ধ থাকায় রাজশাহী অঞ্চলের বাসিন্দাদের বহুপথ ঘুরে বিমানে অথবা বেনাপোল দিয়ে ভারতে যেতে হচ্ছিলো।

সারাবাংলা/এমও


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর