Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেনাপোল ইমিগ্রেশনে চালু হচ্ছে ই-গেট

লোকাল করেসপন্ডেন্ট
৩ মার্চ ২০২৩ ১২:৩৮

বেনাপোল স্থলবন্দরে বসানো হয়েছে ই-গেট, ছবি: সারাবাংলা

বেনাপোল (যশোর): পাসপোর্ট যাত্রীদের যাতায়াত সুবিধার্থে দেশের বৃহত্তম স্থলবন্দর বেনাপোলে সর্বপ্রথম স্থাপিত হয়েছে ইলেকট্রনিক গেট (ই-গেট)। বাংলাদেশ থেকে ভারতে প্রবেশের জন্য দুইটি ও ভারত থেকে বাংলাদেশে আসা যাত্রীদের জন্য দুইটি গেটসহ মোট ৪টি গেট নির্মাণ করা হয়েছে।

আগামীকাল শনিবার (৪ মার্চ) বিকেল সাড়ে ৩টায় বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনে ই-গেটের উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ই-পাসপোর্ট যাত্রীর সংখ্যা বাড়লে পর্যায়ক্রমে এই গেট বাড়ানো হবে। বেনাপোল ইমিগ্রেশনের অফিসার ইনচার্জ (ওসি) আহসান হাবীব এ তথ্য জানান।

বিজ্ঞাপন

ইমিগ্রেশন সূত্রে জানা গেছে, পাসপোর্ট যাত্রীদের ভোগান্তি কমাতে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনে ইলেকট্রনিক গেট স্থাপন করা হচ্ছে। যাত্রীরা ই-গেটে পাসপোর্ট শো করলে অটোমেটিকভাবে ই-গেট খুলে যাবে, পাসপোর্ট বিহীন কেউ এই গেট দিয়ে প্রবেশ করতে পারবেন না। বর্তমানে যাত্রীদের ইমিগ্রেশন করতে কমপক্ষে ৫ থেকে ৭ মিনিট সময় লাগে। গেট চালু হলে মাত্র ৪০ সেকেন্ডে যাত্রীরা ইমিগ্রেশন করতে পারবে।

আগামীকাল শনিবার বিকেলে ই-গেটের উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এরপর বিকাল সাড়ে ৪টায় বেনাপোল ফুটবল মাঠে সুধী সমাবেশে বক্তব্য দেবেন তিনি। পরে বিকেল সাড়ে ৫টায় চেকপোস্ট নোম্যান্সল্যান্ডে বিজিবি-বিএসএফ’র এক অনুষ্ঠানে যোগ দেবেন স্বরাষ্ট্রমন্ত্রী।

বেনাপোল ইমিগ্রেশনের ওসি আহসান হাবীব বলেন, ‘যাত্রী সেবার মান বৃদ্ধি করার জন্য দেশের প্রথম স্থলবন্দর হিসেবে বেনাপোলে প্রথম ই-গেটের উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী। এর ফলে যাত্রীরা সহজেই ইমিগ্রেশনের কাজ করতে পারবেন।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘বেনাপোল দিয়ে স্বাভাবিক সময়ে প্রতিদিন সাত হাজার পাসপোর্ট যাত্রী ভারত-বাংলাদেশ যাতায়াত করে থাকে। এই গেট উদ্বোধন হলে আমাদের কাজও সহজ হয়ে যাবে। আমরা সেই সময়ের অপেক্ষায় আছি।’

সারাবাংলা/এনএস

ইলেকট্রনিক গেট (ই-গেট) বেনাপোল ইমিগ্রেশন বেনাপোল বন্দর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর