Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হজ নিবন্ধনের সময় আরও এক দফা বাড়লো

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ মার্চ ২০২৩ ০৩:১৮

ঢাকা: দফায় দফায় সময় বাড়িয়েও মিলছে না হজ যাত্রী। বরং উল্টো নিবন্ধন বাতিলের হিড়িক পড়েছে। তুলে নিচ্ছেন জমাকৃত টাকা।

তৃতীয়বারের মতো নিবন্ধনের সময় বাড়িয়েছে ধর্ম মন্ত্রণালয়। আগামী ১৬ মার্চ পর্যন্ত সময় বাড়িয়ে মঙ্গলবার (৭ মার্চ) প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এদিন নিজ দফতরে সাংবাদকিদের প্রশ্নের জবাবে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, নিবন্ধনের কোটা পূরণ হওয়ার সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধন প্রক্রিয়া বন্ধ হয়ে যাবে।

বিজ্ঞাপন

এবার হজ যাত্রায় সরকারিভাবে জন প্রতি ৬ লাখ ৮৩ হাজার ৬১৮ টাকা নির্ধারণ করা হয়েছে। আর বেসরকারিভাবে এ খরচ ধরা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮। অর্থাৎ, এ বছর সরকারি- বেসরকারি উভয় পর্যায়েই দেড় লাখ টাকা বেড়েছে প্যাকেজ ফি। আর এ কারণেই এবার হজে যাওয়ার নিবন্ধন লক্ষ্য পূরণ হচ্ছে না বলে মনে করা হচ্ছে।

এর আগে, নিবন্ধনের সময় পাঁচ দিন বাড়িয়ে গত ২২ ফেব্রুয়ারি প্রজ্ঞাপন জারি করেছিল ধর্ম মন্ত্রণালয়। তাতেও সাড়া না পাওয়ায় গত ২৮ ফেব্রুয়ারি আরও সাত দিন সময় বাড়িয়ে ৭ মার্চ পর্যন্ত করা হয়। তাতেও কাঙ্ক্ষিত সাড়া না পেয়ে তৃতীয় বারের মতো আগামী ১৬ মার্চ পর্যন্ত ৯ দিন সময় বাড়ানো হয়েছে।

করোনাভাইরাস মহামারির পর এবারই প্রথম বাংলাদেশ পূর্ণ কোটায় হজযাত্রী পাঠানোর সুযোগ পেয়েছে। কিন্তু খরচ অতি মাত্রায় বেড়ে যাওয়ায় সেই কোটা পূরণ হচ্ছে না। প্রতি বছর যেখানে নিবন্ধনের জন্য মানুষ অতিরিক্ত টাকা খরচ করে থাকে, সেখানে এবার সময় বাড়িয়েও হজযাত্রী মিলছে না।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সূত্র অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন আর বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজে যাওয়ার সুযোগ পাবেন।

বিজ্ঞাপন

বরাবরের মতো এবারও সরকারি বেসরকারিভাবে আলাদা প্যাকেজ ঘোষণা করা হয়েছে। গত ১ ফেব্রুয়ারি জনপ্রতি ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকার হজ প্যাকেজ ঘোষণা করে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। এর এক দিন পর ২ ফেব্রুয়ারি সরকারি প্যাকেজের থেকে ১০ হাজার টাকা কমে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকার প্যাকেজ ঘোষণা করে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ- হাব। সরকারি- বেসরকারি উভয় প্যাকেজেই গত বছরের চেয়ে খরচ বেড়েছে প্রায় দেড় লাখ টাকা। ২০২২ সালে হজের সর্বনিম্ন প্যাকেজ ছিল ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা। প্যাকেজ ঘোষণার পর গত ৫ ফেব্রুয়ারি প্রাক নিবন্ধিত গমনেচ্ছুদের নিবন্ধন শেষ করতে বিজ্ঞপ্তি প্রকাশ করে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

জানা গেছে, হজ প্যাকেজ ঘোষণার পরের দিন থেকে অনেকে নিবন্ধন শুরু করেন। ধর্ম মন্ত্রণালয়ের সূত্র জানায়, ৭ মার্চ পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ৯ হাজার ২৪২ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৯৪১ জন নিবন্ধন করেছেন। এখনো কোটার অর্ধেকের বেশি খালি রয়েছে।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন সৌদি আরবে হজ অনুষ্ঠিত হবে।

সারাবাংলা/জেআর/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর