Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মগবাজারে বিস্ফোরণে পুনরাবৃত্তি সিদ্দিক বাজারে’

সিনিয়র করেসপন্ডেন্ট
৮ মার্চ ২০২৩ ১৮:৩৫

ঢাকা: তিতাস গ্যাসের লিকেস থেকে রাজধানীর সিদ্দিকবাজারে ক্যাফে কুইন স্যানিটারী মার্কেটের (পৌর ভবন) বেজমেন্ট থেকে বিস্ফোরণ। এখনও তিতাস গ্যাসের লাইন থেকে বুদবুদ করে গ্যাস বের হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের বোম্ব ডিসপোজাল ইউনিটের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

সারাবাংলাকে ওই কর্মকর্তা বলেন, রাজধানীর মগবাজারে গ্যাস লিকেজের বিস্ফোরণ সিদ্দিকবাজারে সেই ঘটনার পুনরাবৃত্তি হয়েছে।

বিজ্ঞাপন

বোম ডিসপোজাল ইউনিটের এই কর্মকর্তা বলেন, বিস্ফোরিত ভবনের শুধুমাত্র উত্তর পাশের রাস্তার ধারের কক্ষটি বিস্ফোরিত হয়। সেখানে দেখা গেছে বেজমেন্ট থেকে বিস্ফোরণটি উপরের দিকে উঠেছে। এজন্য বেজমেন্ট এবং একতলার ছাদ ক্ষতিগ্রস্থ হয়েছে এবং দোতলার ছাদ গম্বুজ টাইপের হয়ে ওপরের দিকে উঠেছে। এতে করে ভবনের উত্তর পাশের বেজমেন্টের কয়েকটি পিলারে ফাটল দেখা দিয়েছে। তবে মাস্টার ম্যানেজমেন্টে তেমন ক্ষতি হয়নি।

২০২১ সালের ২৭ জুন সন্ধ্যার পর মগবাজারের ওয়্যারলেস এলাকায় একটি তিনতলা ভবনের নিচতলায় ভয়াবহ বিস্ফোরণ ঘটে। এ ঘটনায় ১২ জনের মৃত্যু হয়। আহত হন দুই শতাধিক। বিস্ফোরণের সময় বিকট শব্দে আশপাশের অন্তত সাতটি ভবনের কাচ উড়ে যায়। রাস্তায় থাকা তিনটি বাসের কাচ ভেঙে যায়।

তদন্ত প্রতিবেদন থেকে জানা যায়, মগবাজারের তিনতলা ভবনটির গ্যাসের সরবরাহ স্থায়ীভাবে বন্ধ করেনি তিতাস গ্যাস কর্তৃপক্ষ। অবৈধ সেই সংযোগ থেকে গ্যাস ব্যবহার করা হতো ভবনে। গ্যাস সংযোগের পাইপলাইনের ছিদ্র (লিকেজ) থেকে গ্যাস বের হয়ে ভবনের নিচতলার শরমা হাউসের ভেতরে জমা হয়। সেখান থেকেই বিস্ফোরণ ঘটনা ঘটেছিল।

বিজ্ঞাপন

সিদ্দিক বাজারে বিস্ফোরিত ভবনে উদ্ধার অভিযান করা ফায়ার সার্ভিসের একাধিক সদস্য এবং সিটিটিসির একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, এখনও বিস্ফোরণ ভবন থেকে গ্যাসের গন্ধ পাওয়া গেলেও কর্মকর্তাদের একাধিক সূত্র বিস্ফোরক দ্রব্য না পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

স্থানীয় লোকজন জানান, এই ভবনের যেখানে বিস্ফোরণটি ঘটেছে। সেখানে ক্যাফে কুইন রেস্টুরেন্টের কিচেন রুম ছিল। তবে সেটি ৭ থেকে ৮ বছর আগে বন্ধ হয়ে যায়। ওই ভবনের মালিক রেজাউল রহমান রেস্টুরেন্টটি চালাতেন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ঢাকা বিভাগীয় উপ-পরিচালক দিনমনি শর্মা বলেন, আমরা প্রথমে এসে আগে গ্যাসের গন্ধ পেয়েছি। তখন আগে গ্যাসের লাইন বন্ধ করে কাজ শুরু করি। ভবনের ভেতরে গ্যাসের গন্ধ পাওয়া যাচ্ছে।

তিনি বলেন, এটা যেহেতু আবাসিক ভবন সেহেতু গ্যাস লাইন থাকাই স্বাভাবিক। আর শুনেছি বিস্ফোরণ রুমে আগের হোটেলের কিচেন রুম ছিলো। এসব বিষয় নিয়ে আমাদের কাজ চলেছ। সেনা বাহিনীর বোম ডিজপোজাল ইউনিট এসেছে তারা কাজ করেছেন। এখন পর্যন্ত এমন বিস্ফোরক আলামত পাওয়া যায়নি।

র‌্যাবের বোম ডিসপোজাল ইউনিটের প্রধান মেজর মশিউর রহমান বলেন, তিতাস গ্যাস কর্তৃপক্ষ এবং রাজউকের বিশেষজ্ঞদের সঙ্গে সমন্বয় করে র্যাব কাজ করছে৷ প্রাথমিকভাবে নিশ্চিত হয়েছি ভবনের বিস্ফোরণ বেজমেন্ট থেকেই এই বিস্ফোরণ। এটা স্বাভাবিক কোনো বিস্ফোরণ নয়। এটি একটি শক্তিশালী বিস্ফোরণ। এটি গ্যাস লিকেজের কারণে হয়ে থাকতে পারে। তবে অন্য বিষয়গুলো মাথায় নিয়ে কাজ করছি। এছাড়া এ ঘটনা এসি থেকে ঘটার সম্ভাবনা খুবই কম।

তিনি বলেন, এখান থেকে স্যাম্পল কালেকশন করে পরীক্ষার জন্য ল্যাবে পাঠিয়েছি। একটা সিদ্ধান্তে আসার চেষ্টা চলছে। এখানে গ্যাস থেকে বিস্ফোরণ হয়েছে কিনা। অন্য কোন কিছু জড়িত রয়েছে কিনা তাও জানার চেষ্টা করছি।

সব সংস্থার দাবি গ্যাস লিকেজ থেকে বিস্ফোরণের সম্ভাবনার কথা হচ্ছে। কিন্তু গ্যাস থেকে কিংবা গ্যাসের লিকেস থেকে বিস্ফোরণ হয়নি বলে দাবি করেন তিতাস গ্যাস লিমিটেডের পরিচালক (অপারেশন্স) মো. সেলিম মিয়া। তিনি বলেন, বিল্ডিংয়ের ভেতর একটি রাইজারের আলামত পাওয়া গেছে কিন্তু রাইজারটি অক্ষত রয়েছে বলে দাবি তার।

সেলিম মিয়া বলেন, এই ঘটনার পর তিন পর্যায়ে আমরা তদন্ত করেছি। গ্যাস ডিটেক্টর মেশিন দিয়ে গ্যাসের আলামত নেওয়ার চেষ্টা করছি। তদন্তের পর সব বিষয় বেরিয়ে আসবে। এখন পর্যন্ত গ্যাসের কারণে লিকেজের কারণে বিস্ফোরণ হয়েছে এরকম কোন বিষয় পাচ্ছি না। পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে, এখনই কেউ ঘটনার মূল বিষয় সম্পর্কে বলতে পারছে না ,পারবে না। ফার্দার কি তদন্ত হয়, পরবর্তীতে এ বিষয়টি বলতে পারছি না।

উল্লেখ্য, মঙ্গলবার (০৭ মার্চ) বিকেল ৪টা ৫০ মিনিটের দিকে ১০৮/১ ক্যাফে কুইন স্যানিটারী সাত তলা মার্কেটের প্রথম ও দ্বিতীয় তলায় ওই বিস্ফোরণের ঘটনা ঘটে। এখন পর্যন্ত ১৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। তবে মৃত্যুর সংখ্যা আরও বাড়েত পারে। ১২০ জনকে চিকিৎসার জন্য নেওয়া হয়েছে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে। এছাড়া বাসা মালিকের পক্ষ থেকে সুমন নামে একজন নিখোঁজ রয়েছে বলে দাবি করেন।

সারাবাংলা/ইউজে/এনইউ

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর