Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৬০ হাজার টন ইউরিয়া কিনবে সরকার

স্পেশল করেসপন্ডেন্ট
৯ মার্চ ২০২৩ ১৯:৫৪

ঢাকা: দেশ-বিদেশি দুই প্রতিষ্ঠান থেকে ৬০ হাজার টন ইউরিয়া সার কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এজন্য খরচ ধরা হয়েছে ২১২ কোটি ৯১ লাখ ২৩ হাজার ৭৮৮ টাকা। এছাড়াও ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)‘র জন্য ২৫ হাজার মেট্রিক টন চিনি কেনার সিদ্ধান্ত হয়েছে। ফলে ইউরিয়া সার ও চিনি কিনতে সরকারের মোট ব্যয় হচ্ছে ৪১৪ কোটি ১৪ লাখ টাকা।

বৃহস্পতিবার (৯ মার্চ) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এই অনুমোদন দেয়া হয়।

বিজ্ঞাপন

জানা গেছে, ৬০ হাজার টন ইউরিয়া সার দেশ-বিদেশি দুই প্রতিষ্ঠান থেকে কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ জন্য খরচ ধরা হয়েছে ২১২ কোটি ৯১ লাখ ২৩ হাজার ৭৮৮ টাকা। বাংলাদেশি প্রতিষ্ঠান কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) ও সৌদি আরবের সাবিক এগ্রি-নিউট্রিয়েন্টস কোম্পানির কাছ থেকে এ ইউরিয়া সার কেনার অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) এ সার কিনবে। কাফকো থেকে ১৩তম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১০৫ কোটি ৬২ লাখ ৪৭ হাজার ৬৮৭ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া বিসিআইসির মাধ্যমে সৌদি আরবের সাবিক এগ্রি-নিউট্রিয়েন্টস কোম্পানির কাছ থেকে ১৯তম লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ১০৭ কোটি ২৮ লাখ ৭৬ হাজার ১০১ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

অন্যদিকে, টিসিবি‘র জন্য কেনা হচ্ছে ২৫ হাজার মেট্রিক টন চিনি। আলাদা দুটি কোম্পানির কাছ থেকে এই চিনি ক্রয়ের প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এর মধ্যে স্থায়ীভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি গ্লোবাল করপোরেশন ঢাকার কাছ থেকে কেনা হবে। কোম্পানিটির কাছ থেকে চিনি কিনতে সরকারের ব্যয় করতে হবে ১৩২ কোটি ৫০ লাখ টাকা।

বিজ্ঞাপন

এছাড়া আন্তর্জাতিকভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) সাড়ে ১২ হাজার মেট্রিক টন চিনি গ্লোল্ডেন উইংস জেনারেল ট্রেডিং এফজেডই, ইউএই (লোকাল এজেন্ট : শানজাইব লিমিটেড) এর কাছ থেকে ক্রয় করা হবে। এই লটে চিনি কিনতে ব্যয় হবে ৬৮ কোটি ৭৩ লাখ টাকা।

সারাবাংলা/জিএস/এনইউ

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর