Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাশিয়া পৌঁছেছেন শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক
২০ মার্চ ২০২৩ ১৭:৫৭

তিন দিনের রাষ্ট্রীয় সফরে রাশিয়া পৌঁছেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সোমবার (২০ মার্চ) মস্কোর ভনুকোভো বিমানবন্দরে শি জিনপিংকে বহনকারী উড়োজাহাজ অবতরণ করে।

১০ মার্চ চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসে তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর প্রথম বিদেশ সফরে রাশিয়া গেলেন শি জিনপিং।

মস্কো পৌঁছে শি জিনপিং জানিয়েছেন, রাশিয়ায় আরও একবার যেতে পেরে আনন্দিত তিনি। শুধু দুই দেশের স্বার্থে নয় বরং আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য চীন-রাশিয়ার সম্পর্ক মজবুত করার উপর গুরুত্ব দিতে হবে বলেও মনে করেন বলে জানান তিনি।

সোমবার বিকেলে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে একটি অনানুষ্ঠানিক বৈঠকের কথা রয়েছে শি জিনপিংয়ের। রুশ প্রেসিডেন্টের সহকারী ইয়োরি উশাকভ এক বিবৃতিতে জানান, দুই নেতা এই অনানুষ্ঠানিক বৈঠকে মূল এবং সংবেদনশীল বিষয়গুলো নিয়ে আলোচনা করবেন। তবে দুই নেতাদের আলোচনার মূল পর্ব অনুষ্ঠিত হবে মঙ্গলবার।

সফরে চীনা প্রেসিডেন্টের সঙ্গে রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্টিনেরও সাক্ষাতের কথা রয়েছে। পরে রাশিয়ান এবং চীনা প্রতিনিধিদল একটি বর্ধিত সভায় আলোচনা করবেন। শি জিনপিংয়ের রাষ্ট্রীয় এই সফর শেষ হবে বুধবার (২২ মার্চ)।

ইউক্রেন যুদ্ধে লিপ্ত রাশিয়ার জন্য শি জিনপিংয়ের এই সফরটি গুরুত্বপূর্ণ। এই যুদ্ধের ইতি টানতে চীনের প্রেসিডেন্ট ইতোমধ্যে একটি শান্তি প্রস্তাব পেশ করেছেন। রুশ কর্তৃপক্ষ এই প্রস্তাবকে স্বাগত জানিয়েছে।

সারাবাংলা/আইই

টপ নিউজ শি জিনপিং

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর