Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৭ জেলা ও ১৫৯ উপজেলা গৃহহীনমুক্ত ঘোষণা

সিনিয়র করেসপন্ডেন্ট
২২ মার্চ ২০২৩ ১১:৩২

গোয়াইনঘাট (সিলেট) থেকে: গৃহহীন ও ভূমিহীনদের মাঝে আরও ৩৯ হাজার ৩৬৫টি ঘর হস্তান্তর করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের তিন জেলার তিনটি আশ্রয়ণ প্রকল্প উদ্বোধনের সময় তিনি এসব ঘর হস্তান্তর করেন।

একইসঙ্গে সারাদেশের ৭ জেলা ও ১৫৯টি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। গৃহহীনমুক্ত জেলাগুলো হচ্ছে নরসিংদী, গাজীপুর, মাদারীপুর, চুয়াডাঙ্গা, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও জয়পুরহাট। এর আগে, পঞ্চগড় ও মাগুরাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হয়। সব মিলিয়ে এখন দেশের ৯টি জেলা ও ২১১টি উপজেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত।

বিজ্ঞাপন

বুধবার (২২ মার্চ) গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে আশ্রয়ণ প্রকল্পের অধীনে গৃহহীন পরিবারের কাছে ঘর হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমরা ঘোষণা দিয়েছিলাম একটি পরিবারও গৃহহীন থাকবে না। সেই ধারাবাহিকতায় আমরা গৃহহীনদের ঘর করে দিচ্ছি। আমাদের পদক্ষেপের ফলে দেশের ৭ জেলা ও ১৫৯টি উপজেলা এখন ভূমিহীন ও গৃহহীনমুক্ত। সেখানে আর কোনো মানুষ ভূমিহীন নেই, গৃহহীন নেই। এর আগে ৫২টি উপজেলাকে ভূমিহীন মুক্ত ঘোষণা করেছিলাম। ইনশাল্লাহ একটি জেলাতেও কেউ ভূমিহীন ও গৃহহীন থাকবে না।

প্রসঙ্গত, আশ্রয়ণ-২ প্রকল্প আওতায় বুধবার গৃহহীনদের মাঝে ৩৯ হাজার ৩৬৫টি ঘর হস্তান্তর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গাজীপুরের শ্রীপুর উপজেলার নয়াপাড়া আশ্রয়ণ প্রকল্প, সিলেটের গোয়াইনঘাট উপজেলার নন্দিরগাঁও ইউনিয়নের নওয়াঁগাও আশ্রয়ণ প্রকল্প ও বরিশালের বানারীপাড়া উপজেলার বানারীপাড়া পৌরসভায় উত্তরপাড়া আশ্রয়ণ প্রকল্পের উদ্বোধন করেন তিনি।

বিজ্ঞাপন

আশ্রয়ণ-২ প্রকল্পের অধীনে ও মুজিববর্ষ উপলক্ষে দুই শতক জমিসহ সেমিপাকা একক ঘর পাচ্ছেন গৃহহীনরা। প্রকল্পের আওতায় প্রথম পর্যায়ে ২০২১ সালের ২৩ জানুয়ারি ৬৩ হাজার ৯৯৯টি, দ্বিতীয় পর্যায়ে একই বছরের ২০ জুন ৫৩ হাজার ৩৩০টি, তৃতীয় পর্যায়ের প্রথম ধাপে গত বছরের ২৬ এপ্রিল ৩২ হাজার ৯০৪টি, দ্বিতীয় ধাপে ২১ জুলাই ২৬ হাজার ২২৯টি গৃহ হস্তান্তর করেন।

প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ পর্যায়ে হস্তান্তরিত গৃহের সংখ্যা ২ লাখ ১৫ হাজার ৮২৭টি। চতুর্থ পর্যায়ে অবশিষ্ট নির্মাণাধীন গৃহের সংখ্যা ২২ হাজার ৬টি। চতুর্থ পর্যায় পর্যন্ত বরাদ্দকৃত ঘরের সংখ্যা ২ লাখ ৩৭ হাজার ৮৩১টি। চতুর্থ পর্যায়ে চরাঞ্চলে বরাদ্দকৃত বিশেষ ডিজাইনের ঘরের সংখ্যা ১ হাজার ৩৭৩টি ও পার্বত্য অঞ্চলে বিশেষ ডিজাইনের মাচাং ঘর ৬৩৪টি।

এদিকে, সিলেটের গোয়াইনঘাট উপজেলার নন্দিরগাঁও ইউনিয়নের নওয়াঁগাও আশ্রয়ণ প্রকল্পে একশ ঘর উপহার দেন প্রধানমন্ত্রী। এই অনুষ্ঠান উপলক্ষে পুরো এলাকাতে উৎসবের আমেজ বিরাজ করছিল। বৈরি আবহওয়ার মধ্যেও বিপুল সংখ্যক মানুষ উপস্থিত ছিল।

তিনটি আশ্রয়ণ প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে তিন উপজেলা প্রান্ত থেকে উপকারভোগীরা যুক্ত হয়েছিলেন। প্রধানমন্ত্রী গণভবনপ্রান্ত থেকে যুক্ত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে তিন প্রান্ত থেকেই ‘জয় বাংলা’ স্লোগান দিয়ে উল্লাস প্রকাশ করেন উপকারভোগীরা।

গণভবন প্রান্তে অনুষ্ঠান পরিচালনা করেন তোফাজ্জল হোসেন মিয়া। গোয়াইনঘাট উপজেলা প্রান্তে ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জেবুন্নেসা হক, জেলা প্রশাসক মজিবুর রহমান, প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এমএম ইমরুল কায়েস, উপজেলা নির্বাহী কর্মকর্তা তাহমিলুর রহমান প্রমুখ। এ সময় প্রকল্প এলাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তিনটি আমের চারা রোপণ করা হয়।

আরও পড়ুন

সারাবাংলা/ইএইচটি/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর